Beware! New Gmail email threat is here along with Omicron!

Gmail: ওমিক্রন টেস্টের নামে জালিয়াতি, এবার থাবা জিমেলেও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওমিক্রন আতঙ্কে স্তম্ভিত বিশ্ববাসী। আর তারই সুযোগে জিমেল ইউজারদের ইমেল মারফত ফিশিং অ্যাটক করছে প্রতারকরা। কোভিডের এই নতুন ভ্যারিয়েন্ট এক দিকে যেমন মানুষকে ভয় দেখিয়ে চলেছে, তেমনই অন্য দিকে তার সুযোগে স্ক্যামাররা প্রতারণার জাল বিস্তার করে চলেছে। ইমেলের মাধ্যমে ভুয়ো ওমিক্রন টেস্টের নামে গ্রাহকের সিস্টেমে ফিশিং অ্যাটাক লঞ্চ করছে জালিয়াতরা। ব্রিটেনে সম্প্রতি এই সাইবার জালিয়াতির ঘটনা নিয়ে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

ব্রিটেনের সিকিওরিটি ফার্ম ইন্ডিভিজুয়াল প্রোটেকশন সলিউশনস (IPS) সম্প্রতি এই নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে। ফিশিং অ্যাটাক নিয়ে জিমেল(Gmail) ইউজারদের সতর্কও করেছে এই সিকিওরিটি ফার্ম। সেই রিপোর্টে বলা হয়েছে, ন্যাশনাল হেলথ সার্ভিসের নাম করে ব্রিটেনের বাসিন্দাদের কাছে সম্পূর্ণ বিনামূল্যে ভুয়ো পিসিআর টেস্টের কথা বলা হচ্ছে। সরকারের বর্তমান বিধিনিষেধ যাতে এড়িয়ে চলা যায়, সেই জন্যই এই ধরনের ফন্দি এঁটেছে প্রতারকরা। আর সেই ফাঁদে অনেকে পা দিয়ে টাকা খোয়াচ্ছেন বহু মানুষ।

ইমেলে ঠিক কী লেখা হচ্ছে? ইমেলে পরিষ্কার ভাবে উল্লেখ করে লেখা হচ্ছে, “ওমিক্রন ভ্যারিয়েন্ট সনাক্ত করার জন্য PCR টেস্ট করা হবে, যার জন্য খুবই অল্প সময় লাগবে।” পাশাপাশি সেই ইমেলে এ-ও উল্লেখ করে হচ্ছে যে, আইসোলেশন ছাড়াই ব্রিটেনের মানুষজনের নিরাপদ ট্রাভেলিংয়েরও বন্দোবস্ত করা হবে। আর তারই নীচে রয়েছে প্রতারণার সেই আসল ফাঁদ – এই লিঙ্কে ক্লিক করে অবিলম্বে ওমিক্রম পিসিআর টেস্ট বুক করুন।

এই মুহূর্তে ওমিক্রন ভ্যারিয়েন্ট সনাক্ত করার জন্য আলাদা কোনও টেস্টের প্রয়োজন হয় না। কিন্তু আপনি যদি সেই লিঙ্কে ভুলেও ক্লিক করেন, তাহলে আপনাকে নাম, ঠিকানা এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর দিতে হবে। আর এই সব জরুরি তথ্য আপনি এক বার দিয়ে দিলেই সর্বস্ব খোয়াতে পারেন। এই ধরনের স্ক্যামকে বলা হচ্ছে ‘পার্টিকুলারলি সিনিস্টার’। কারণ এর মধ্যে স্বাস্থ্য সংক্রান্ত জরুরি ব্যবস্থা জড়িয়ে রয়েছে এবং মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নেওয়ার এক অভিনব পন্থা মনে করা হচ্ছে এটিকে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest