ভারতের বাজারে দিন দিন কমপ্যাক্ট এসইউভির চাহিদা বাড়ছে। তা সত্ত্বেও একটি সেভেন সিটার গাড়ির যে বাড়তি সুবিধা তা কমপ্যাক্ট এসইউভি-তে থাকে না। যাঁদের বড় পরিবার, বা যাঁরা বাণিজ্যিকভাবে গাড়ি ব্যবহার করতে চান তাঁরা এখনও একটি বেশি সিটের গাড়ির খোঁজ করেন।

ভারতের সবচেয়ে সস্তা সেভেন সিটার গাড়ি কোনটি? সেটি বলার আগে জানিয়ে রাখি, এর দাম মাত্র ৪.৩৭ লাখ টাকা। মাত্র বলা হচ্ছে এই কারণেই যে, একটি এন্ট্রি লেভেল হ্যাচব্যাকেই অনেকে এই পরিমাণ টাকা খরচ করেন। সেই দামে ৭ সিটের গাড়ি সত্যিই সস্তা বলা চলে।

আরও পড়ুন :  1 জুন Google Photos-এর FREE স্টোরেজ শেষ, এবার কী করবেন?

মারুতি ইকো সেভেন সিটার (Maruti Eeco 7-seater car)

মারুতি সুজুকি গত ২০১০ সালে এই মডেলটি লঞ্চ করে। গত ১১ বছরে লক্ষ লক্ষ গ্রাহক এই গাড়িটি কিনেছেন। চলতি বছরে এপ্রিলে ১১,৪৬৯ ইউনিট এবং মার্চে ১১,৫৭৪ ইউনিট ইকো বিক্রি হয়েছে। ফলে, গাড়িটি যে এত বছর পরেও বেশ জনপ্রিয়, তাই নিয়ে কোনও সন্দেহ নেই।

মারুতি সুজুকি(Maruti Suzuki) ইকো ৫-সিটার এবং ৭-সিটার উভয় ভেরিয়েন্টেই আসে। গাড়ির দাম শুরু হচ্ছে ৪.০৮ লক্ষ টাকা থেকে। সেভেন সিটারের দাম ৪.৩৭ লক্ষ টাকা। টপ ভেরিয়েন্টের দাম ৫.২৯ লক্ষ টাকা(এক্স-শোরুম)।

প্রায় ২০.৮৮ কিমি পর্যন্ত মাইলেজ

দুটি অপশনে মেলে মারুতি সুজুকি ইকো, পেট্রোল এবং সিএনজি। পেট্রোল ভার্সানে রয়েছে ১.২ লিটার ন্যাচারালি অ্যাস্পিরেটেড পেট্রোল ইঞ্জিন। মিলবে 73PS পাওয়ার এবং 98Nm টর্ক।

অন্যদিকে, সিএনজি ভার্সানে 63PS পাওয়ার এবং 85Nm টর্ক। সংস্থার দাবি, পেট্রোল ভেরিয়েন্টটি ১৬.১১ kmpl এর মাইলেজ দেয়। পাশাপাশি সিএনজি ভেরিয়েন্টটি ২০.৮৮ km প্রতি কেজি মাইলেজ দেয়।

উল্লেখযোগ্য ফিচার্স

মারুতি ইকোতে ডুয়াল টোন ইন্টিরিয়র সহ এসি, যথেষ্ট কেবিন স্পেস, এবিএস, রিয়ার পার্কিং সেন্সর, স্পিড অ্যালার্ট সিস্টেম এবং সিট বেল্ট রিমাইন্ডারের মতো ফিচার্স রয়েছে।

দাম ও সেগমেন্ট অনুযায়ী মারুতি ইকোর প্রতিদ্বন্দী গাড়ি হল ডাটসুন গো প্লাস। ডাটসুন গো প্লাস-ও একটি কম দামের ৭ আসনের গাড়ি।

গাড়িটি দৈর্ঘ্যে ৩,৬৭৫ mm, প্রস্থে ১,৪৭৫ mm এবং উচ্চতা ১,৮০০ mm। এটির হুইলবেস ২,৩৫০ mm।

বুট স্পেস ৪০০ লিটার।

আরও পড়ুন : রিয়েলমি জিটি ৫জি: ভারতে খুব তাড়াতাড়ি লঞ্চ হতে পারে এই স্মার্টফোন, দেখে নিন সম্ভাব্য ফিচার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *