Site icon The News Nest

মোবাইল ক্যামেরা দিয়েই দ্রুত হতে পারে করোনা পরীক্ষা ! দাবি মার্কিন বিজ্ঞানীদের

camera

কোভিড পরীক্ষা পদ্ধতি আরও দ্রুত এবং সহজ করতে এবার অভিনব পদক্ষেপ গ্রহণে উদ্যোগী হচ্ছেন বিজ্ঞানীরা। এবার মোবাইল ফোনের ক্যামেরার সাহায্যে কোভিড পরীক্ষার ব্যবস্থা করতে চলেছেন তাঁরা।

অভিনব ‘জিন-এডিটিং’ প্রযুক্তি গড়ে তুলেছেন বিজ্ঞানীরা। যার নাম দিয়েছেন ক্রিস্পার। এই প্রযুক্তির দৌলতে স্মার্টফোন ক্যামেরার (Coronavirus) মাধ্যমে দ্রুত এবং সহজে করা যাবে কোভিড পরীক্ষা। ‘সেল’ নামক গবেষণাপত্রে এই খবর প্রকাশিত হয়েছে যেখানে জেনিফার ডৌডনা (যিনি এ বছর রসায়নে যৌথভাবে নোবেল জিতেছেন) ক্রিস্পার প্রযুক্তির কথা বিস্তারিতভাবে বর্ণনা করেছেন।

আরও পড়ুন: মানুষের কাজ করতে পদ লাগে না’, শুভেন্দু সমর্থনে এবার পোস্টার খিদিরপুর, একবালপুর ও বেহালায়

ক্রিস্পার নির্ভর প্রযুক্তির সাহায্যে যে কোভিড টেস্ট করা হয়, যেখানে লালারসের নমুনাকে ‘ক্যাস ১৩’ নামে একটি উৎসেচকের সঙ্গে মেশানো হয়, সেটিই নয়া করোনা ভাইরাসের জিনগত উপাদানকে চিহ্নিত করতে পারে। মিশ্রণটিকে একটি যন্ত্রে রাখা হয়, যার সঙ্গে স্মার্টফোন জুড়ে দেওয়া হয়। যদি ওই মিশ্রণে ভাইরাসের জিন থাকে, তাহলে রঙের তফাতের জেরে উৎসেচক তাকে খুঁজে বিচ্ছিন্ন করে ফেলে। এই প্রক্রিয়া পরীক্ষাগারের তুলনায় অনেক দ্রুত হয়।
বিজ্ঞানীদের মতে, স্মার্টফোনের ক্যামেরা পরীক্ষাগারের যন্ত্রপাতির তুলনায় রঙের তফাত বুঝে, অনেক দ্রুত ভাইরাসের জিন চিহ্নিত করতে সক্ষম।” এদিকে ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও কোভিড অতিমারীকে প্রতিহত করার ক্ষেত্রে জরুরি, গণ-টিকাকরণ কর্মসূচির জন্য মোবাইল প্রযুক্তির উপর জোর দিয়েছেন।
এই প্রযুক্তির দৌলতেই যে অতিমারীর সময়ও বিশ্বজুড়ে দরিদ্র তথা বিপন্নদের জন্য ত্রাণ তথা আর্থিক সহযোগিতার ব্যবস্থা করা গিয়েছে, সে কথা উল্লেখ করে ‘ইন্ডিয়া মোবাইল কংগ্রেস’-এ প্রধানমন্ত্রী বলেন, “মোবাইল প্রযুক্তির সাহায্যে আমরা বিশ্বের অন্যতম বৃহৎ কোভিড-১৯ টিকাকরণ কর্মসূচি অভিযান শুরু করতে পারব।”

আরও পড়ুন: ‌হরিচাঁদ ঠাকুরের জন্মতিথিতে ছুটি, পাঠ্য বইতে তাঁদের জীবনী, বনগাঁর সভায় বললেন মমতা

Exit mobile version