Durga Puja 2022: TRAI orders telecom operators to provide 30 days' validity plans

২৮ দিন নয়, পুরো ৩০ দিন মেয়াদ থাকতে হবে! টেলিকম সংস্থাগুলিকে কড়া নির্দেশ TRAI-এর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রিচার্জ মূল্যবৃদ্ধির পাশাপাশি তার মেয়াদ নিয়েও এতদিন অভিযোগ তুলে আসছিলেন গ্রাহকরা। চলতি বছর জানুয়ারি মাসেই টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) টেলিকম সংস্থাগুলিকে জানায়, শীঘ্রই রিচার্জ প্ল্যানের মেয়াদ ৩০ দিন করতে হবে। যদিও এই নির্দেশ পুরোপুরি মেনে চলেনি সংস্থাগুলি। ২৮ দিনের রিচার্জ প্ল্যান জারি রাখার পাশাপাশি ৩০ দিনের একটি বিশেষ প্ল্যান লঞ্চ করে তারা।

তবে এবার ট্রাই-এর তরফে এলো কড়া নির্দেশ। জিও, এয়ারটেল, ভোডাফোন আইডিয়ার মতো টেলকোগুলিকে কেন্দ্রীয় সংস্থা স্পষ্ট জানিয়ে দেয়, ২৮ দিন নয়, রিচার্জ প্ল্যানের মেয়াদ পুরো ৩০ দিন করতে হবে।

আরও পড়ুন: Bank Transaction: ATM কার্ডের বদলে আসছে টোকেন! প্রতারণা ঠেকাতে বড় সিদ্ধান্ত RBI-এর

এর আগে কোনও প্যাকের মেয়াদ হত ২৮ দিনের। কিন্তু ট্রাইয়ের এই বিবৃতির ফলে তা শেষ হতে চলেছে। এ বার থেকে ন্যূনতম প্ল্যান ভাউচার, কম্বিনেশন ভাউচার অথবা বিশেষ ট্যারিফ ভাউচার যে কোনও প্যাকেরই মেয়াদ হবে এক মাসের। বাধ্যতামূলকভাবে টেলিকম সংস্থাগুলিকে মানতে হবে এই নির্দেশ। কেন্দ্রীয় সংস্থা নিজেদের প্ল্যান বদলে ফেলার জন্য ৬০ দিনের সময় দিয়েছে টেলিকম সংস্থাগুলিকে।

বলা বাহুল্য, টিআরএআই -এর নির্দেশ জারির আগে বেশির ভাগ প্রি-পেইড ট্যারিফ প্যাকের মেয়াদ ছিল ২৮, ৫৬ এবং ৮৪ দিনের। তবে গ্রাহকদের দাবি মাসিক প্ল্যানের ক্ষেত্রে তাঁদের বছরে ১২ টির বদলে ১৩ টি রিচার্জ করাতে হচ্ছে। পুজোর আগে এমন সিদ্ধান্তে লাভবান হবেন গ্রাহকরাই।

আরও পড়ুন: Rain: বৃষ্টিতে বেরিয়ে ভিজেছে স্মার্টফোন? মোবাইল শুকোনোর সঠিক পদ্ধতি জানুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest