Facebook Reels-এ এবার ঢুকবে Istagram-এর ভিডিয়ো, আসছে নয়া আপডেট

চালু হওয়ার অল্প সময়ের মধ্যেই জনপ্রিয় Facebook Reels । আর এবার তার সঙ্গে জুড়তে চলেছে Instagram ।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চালু হওয়ার অল্প সময়ের মধ্যেই জনপ্রিয় Facebook Reels । আর এবার তার সঙ্গে জুড়তে চলেছে Instagram । নতুন আপডেটে এবার থেকে বিশেষ কিছু Instagram Reels ভিডিয়োও চলে আসবে ফেসবুক রিলস-এ।

ভারতে টিকটক নিষিদ্ধ হওয়ার পর থেকেই নেটিজ়েনদের মধ্যে জনপ্রিয়তা পেয়েছে ইনস্টাগ্রাম রিলস। এবার ফেসবুকের তরফে জানানো হয়েছে, ইউজাররা ইনস্টাগ্রাম রিলস শেয়ার করতে পারবেন ফেসবুকের প্ল্যাটফর্মে। শুধু তাই নয়, ফেসবুকে তৈরিও করা যাবে রিলস। স্বল্প দৈর্ঘ্যের এই ভিডিয়ো এমনিতেই জনপ্রিয় ভারতে। তার মধ্যে এই খবর প্রকাশ্যে আসায় বেজায় খুশি নেটাগরিকরা।

ফেসবুকে কীভাবে রিল বানাবেন ?

১। ফেসবুক নিউজ ফিডের উপরে থাকা রিলস বা শর্ট ভিডিয়ো অপশন সিলেক্ট করুন।

২। অ্যাপে থাকা ক্যামেরার সাহায্যেই ভিডিয়ো বানাতেন পারবেন ইউজাররা।

৩। তারপর স্মার্টফোনের ক্যামেরা রোল থেকে রিলস আপলোড করতে পারবেন ফেসবুকে।

৪। টাইমার সেট করেও আপনি রিলস বানাতে পারবেন ফেসবুকে।

৫। রিলের জন্য নিজের পছন্দমতো ভিডিয়ো এডিট করতে পারবেন ইউজাররা।

আরও পড়ুন: ১ এপ্রিল থেকে খরচ বাড়ছে মোবাইলে কথা বলা এবং ইন্টারনেট ব্যবহারের

৬। ভিডিয়ো রেকর্ডিংয়ের সময় অরিজিনাল অডিয়ো যুক্ত করার অপশন যেমন থাকবে, তেমনই ফেসবুকের মিউজিক লাইব্রেরি থেকে গান পছন্দ করেও নিজের রিলসে যুক্ত করতে পারবেন ইউজাররা।

৭। ভিডিয়োতে যোগ করা যাবে অগমেন্টেড রিয়েলিটি বা এআর এফেক্ট। ফেসবুকের নিজস্ব এআর লাইব্রেরি রয়েছে। সেখান থেকে এআর এফেক্টস বেছে নিতে পারবেন ইউজাররা।

৮। নিজেদের পছন্দমতো ভিডিয়োর স্পিডও নিয়ন্ত্রণ করতে পারবেন ইউজাররা। স্লোমোশন বা ফাস্ট ফরওয়ার্ড, দু’ধরনের অপশনই থাকবে। ভিডিয়োর পাশাপাশি অডিয়ো স্পিডও বদলানো যাবে।

৯। একবার রিল তৈরি হয়ে গেলে তা ফেসবুকের নিউজ ফিডে শেয়ার করা যাবে। পছন্দসই অডিয়েন্স বা দর্শক বেছে নিতে পারবেন আপনি। রিল ভিডিয়ো আপনি পাবলিক রাখতে পারেন। কিংবা কাস্টোমাইজড অডিয়েন্সও রাখতে পারেন।

ফেসবুক জানিয়েছে, ইনস্টাগ্রামের কনটেন্ট ক্রিয়েটরদের জন্য (ভারতে) এটা একটা পরীক্ষামূলক বিষয়। তাই সবাই এই সুযোগ পাবেন না। ইনস্টাগ্রামের বিখ্যাত কনটেন্ট ক্রিয়েটররাই প্রাথমিক ভাবে তাঁদের রিল ফেসবুকে শেয়ার করার এবং ফেসবুকে রিল বানানোর অপশন পাবেন। এই তালিকায় নাম রয়েছে পূজা ধিংড়া, আশিস চাঁচলানি, মাস্টারশেফ পঙ্কজ ভদোরিয়া, সুরেশ রায়না, হরভজন সিং ও আরও অনেকের নাম রয়েছে।

আরও পড়ুন: এবার ডেস্কটপ বা ল্যাপটপ থেকেই হোয়াটসঅ্যাপে ভয়েস-ভিডিয়ো কল, জেনে নিন পদ্ধতি…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest