Super Blood Moon: আজ একই সঙ্গে বুদ্ধ পূর্ণিমা ও চন্দ্রগ্রহণ, টকটকে লাল চাঁদ দেখা যাবে এই সময়

ভারতীয় সময়ে দুপুর ২টো ১৭ মিনিটে চন্দ্রগ্রহণ শুরু হয়েছে। চন্দ্রগ্রহণের প্রক্রিয়া সম্পন্ন হবে ভারতীয় সময়ে সন্ধ্যা ৭টা ১৯ মিনিটে। আকাশ পরিষ্কার থাকলে পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, প্রশান্ত মহাসাগর অঞ্চল, আমেরিকায় সারা রাত সুপার মুন দেখা যাবে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আজ বুদ্ধপূর্ণিমা। পাশাপাশি আজকেই বিশ্ব দেখতে চলেছে ২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণ। ইতিমধ্যেই চন্দ্রগ্রহণ শুরু হয়ে গিয়েছে। ভারত ছাড়াও এই চন্দ্রগ্রহণ দেখা যাবে দক্ষিণ এশিয়ার একাধিক দেশে। তাছাড়া এটি দেখা যাবে অস্ট্রেলিয়া, ওশেয়ানিয়া, আমেরিকা, কানাডা এবং দক্ষিণ আমেরিকার একাধিক দেশে। সাধারণ চন্দ্রগ্রহণের থেকে আকারে, রঙে এই গ্রহণ আলাদা।

ভারতে অরুণাচল প্রদেশ ও অসম সহ উত্তরপূর্বের বেশ কিছু এলাকায় খুব অল্প সময়ের জন্য আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে। আকাশ পরিষ্কার থাকলে দেশের মোট ২০টি শহর থেকে চন্দ্রগ্রহণ দেখা যাওয়ার কথা। আগরতলা, কলকাতা, চেরাপুঞ্জি, কোচবিহার, ডায়মন্ডহারবার, দিঘা, গুয়াহাটি, ইম্ফল, ইটানগর, কোহিমা, লুমডিং, মালদা, উত্তর লখিমপুর, পারাদ্বীপ, ফাঁসিঘাট, পোর্টব্লেয়ার, পুরী, শিলং, শিবসাগর, শিলচর, আইজল থেকে আংশিক চন্দ্রগ্রহণ দেখা যেতে পারে।

আরও পড়ুন : আমফানের থেকে শিক্ষা নিয়ে ভাল কাজ করেছে রাজ্য, রাজ্যপালের পর মমতা সরকারের ‘প্রশংসা’য় দিলীপ

ভারতীয় সময়ে দুপুর ২টো ১৭ মিনিটে চন্দ্রগ্রহণ শুরু হয়েছে। চন্দ্রগ্রহণের প্রক্রিয়া সম্পন্ন হবে ভারতীয় সময়ে সন্ধ্যা ৭টা ১৯ মিনিটে। আকাশ পরিষ্কার থাকলে পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, প্রশান্ত মহাসাগর অঞ্চল, আমেরিকায় সারা রাত সুপার মুন দেখা যাবে।এদিন যখন সুপার মুনের পরিস্থিতি প্রথম তৈরি হবে, চাঁদ ও পৃথিবীর দূরত্ব কমে হবে মাত্র ৩ লক্ষ ৫৭ হাজার ৩০৯ কিলোমিটার। চাঁদের এই বিশেষ অবস্থাকে পিরেগি বলা হয়।

আরও পড়ুন : শ্রীলেখাকে ‘থলথলে বৌদি’ বললেন রিমঝিম মিত্র! নিন্দা করলেন অভিনেতা সুজয়প্রসাদ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest