Geomagnetic storm to hit Earth today. Here’s how you can be affected

আজ পৃথিবীতে আঘাত হানবে ভূ-চৌম্বকীয় ঝড়, প্রভাব পড়তে পারে জিপিএস এবং কমিউনিকেশন সিগন্যালে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পৃথিবী অভিমুখে ধেয়ে আসছে এক প্রবল ভূ-চৌম্বকীয় ঝড়। শনিবারই তা আঘাত হানতে পারে পৃথিবীতে। তা হলেই বিপদ! ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের অধীনস্ত মহাকাশ আবহাওয়া পূর্বাভাস কেন্দ্র আশঙ্কার বার্তা দিয়েছে পৃথিবীর জন্য। এই ভূ-চৌম্বকীয় ঝড় আছড়ে পড়লে বিস্ফোরিত হতে পারে সূর্যও। হঠাৎই সূর্যমণ্ডলে আশঙ্কা তৈরি করেছে এই ভূ-চৌম্বকীয় ঝড়।

জানা গিয়েছে, বৃহস্পতিবার সূর্যের পাঁচটি সান-স্পট ক্লাস্টারের একটি থেকে কয়েক লক্ষ টন আয়নযুক্ত গ্যাস বিস্ফোরিত হয়। এর ফলে জিপিএস সংকেত, কৃত্রিম উপগ্রহ এবং বিদ্যুৎ গ্রিড প্রভাবিত হতে পারে। ভূ-চৌম্বকীয় ঝড়ের ফলে হাডসন ভ্যালি নিউইয়র্ক পর্যন্ত দক্ষিণেও মেরুজ্যোতি দেখা যেতে পারে। NASA-র সোলার ডায়নামিক্স অবজারভেটরি সূর্যের একটি ‘লক্ষণীয় সৌরশিখা’ ক্যাপচার করেছে। শুক্রবার মার্কিন মহাকাশ সংস্থা জানিয়েছে যে, বৃহস্পতিবার সূর্য থেকে X1-শ্রেণীর শিখা নির্গত হয়েছে। এ বিষয়ে টুইটও করেছে নাসা।

সূর্য যখন তার নতুন সৌরচক্রে জেগে ওঠে, আগুনের বিশাল বল পৃথিবীর দিকে বিপজ্জনক শিখা দিয়ে আঘাত করে। সোলার ডাইনামিক্স অবজারভেটরি করোনাল ম্যাস ইজেকশন বা সিএমই এমনই এক রূপ ধারণ করেছে, যেখানে সূর্য এক বিশেষ শ্রেণির শিখা প্রকাশ করেছে।

নাসা জানিয়েছে যে এক্স-ক্লাস বলতে সবচেয়ে তীব্র ফ্লেয়ারকে বোঝায়। একটি X2 ক্লাস একটি X1 এর চেয়ে দ্বিগুণ তীব্র, আবার একটি X3 তিনগুণ তীব্র। বৃহস্পতিবার যখন এই সোলার ফ্লেয়ার বা শক্তিশালী বিকিরণের বিস্ফোরণ হয়েছিল, তখন এটি একটি শক্তিশালী রেডিও ব্ল্যাকআউট ঝড় সৃষ্টি করেছিল। এর ফলে কিছু উচ্চ-ফ্রিকোয়েন্সি রেডিয়ো সম্প্রচার এবং কম-ফ্রিকোয়েন্সির নেভিগেশন ব্যাহত হতে পারে।

Spaceweather.com-এর রিপোর্টে বলা হয়েছে যে, AR2887 নামক একটি সানস্পট থেকে এই শিখার উদ্ভব হয়েছে। বর্তমানে এই সানস্পট সূর্যের কেন্দ্রে অবস্থান করছে। অভিমুখ পৃথিবীর দিকে।

সৌর শিখা থেকে ক্ষতিকারক বিকিরণ পৃথিবীর বায়ুমণ্ডলের কারণে মানুষকে প্রভাবিত করতে পারে না। তবে এতে জিপিএস এবং কমিউনিকেশন সিগন্যালের স্তরের বায়ুমণ্ডলে প্রভাব পড়তে পারে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest