Google Doodle Celebrates Gama Pehalwan, The Undefeated Wrestling Champion

Google Doodle: গদা হাতে দাঁড়িয়ে এক পালোয়ান, গুগল ডুডলে শ্রদ্ধার্ঘ্য দেওয়া হল কাকে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

স্বাধীনতাপূর্ব ভারতের অন্যতম বিখ্যাত কুস্তিগীর রবিবার গামা পালোয়ানের জন্মবার্ষিকী (Gama Pehlwan 144th birth anniversary) উদযাপন করছে Google Doodle। কুস্তির অপরাজিত বিশ্ব চ্যাম্পিয়ন কুস্তির আখড়ায় দ্য গ্রেট গামা নামেই সুপরিচিত ছিলেন। এছাড়াও রুস্তম-ই-হিন্দ নামেও ডাকা হত তাঁকে।

জন্মকালে গামা পালোয়ানের নাম ছিল গুলাম মহম্মদ বকশ বট্ট। ১৯৭৮ সালে পঞ্জাবের অমৃতসরে জন্ম গামা পালোয়ানের। পরবর্তীতে ১৯১০ সালে ‘ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন’ হয়েছিলেন গামা। দিনে ৫০০ উঠক-বৈঠক করতেন গামা। দশ বছর থেকেই এই ভাবে শারীরিক কশরতের মাধ্যমে নিজকে তৈরি করেছিলেন তিনি। ১৮৮৮ সালে গোটা উপমহাদেশের ৪০০ জন কুস্তিগিরের এক প্রতিযোগিতা জিতে প্রথমবারের মতো নাম কুড়িয়েছিলেন তিনি।

আরও পড়ুন: Nokia-র ধামাকা, মাত্র সাড়ে ৬ হাজার টাকায় স্মার্টফোন, দেখুন ফিচার্স

১৯০২ সালে গামা ১২০০ কেজি ওজনের এক পাথর তুলে সবাইকে স্তম্ভিত করে দিয়েছিলেন। সেই পাথর এখনও বরোদার জাদুঘরে রাখা আছে। গামার উচ্চতা ছিল ৫ ফুট আট ইঞ্চি। তাঁর সবচেয়ে কঠিন প্রতিপক্ষ ছিলেন রহিম বখশ সুলতানিওয়ালা। সুলতানিওয়ালার উচ্চতা আবার ছিল সাত ফুট। তবে তাঁর থেকে ১ ফুট ২ ইঞ্চি ছোট হয়েও গামা হার মানেননি। এই দুই জন একে অপরের বিরুদ্ধে ৪ বার রিঙে নেমেছিলেন। তার মধ্যে তিনবার ম্যাচ ড্র হয়েছিল। এবং একবার গামা ম্যাচ জিতেছিল। গামার শক্তির প্রতি শ্রদ্ধা জানাতে ভারত সফরকালে প্রিন্স অফ ওয়েলস তাঁরে একটি রুপোর ছড়ি দিয়েছিলেন।

‘দ্য গ্রেট গামা’ দেশভাগের পর পাকিস্তানে চলে গিয়েছিলেন।এই বর্ণময় কুস্তিগিরকে সম্মান জানাতে তৈরি হওয়া ডুডলটি এঁকেছেন বৃন্দা জাভেরি।

আরও পড়ুন: দেশে পরীক্ষামূলক ৫জি পরিষেবার সূচনা, প্রথম ফোন করলেন টেলিকম মন্ত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest