দেশের নয়া ডিজিটাল নীতি মেনে প্রথম পদক্ষেপ, ৫৯ হাজার লিংক সরাল Google

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কেন্দ্রের নয়া ডিজিটাল আইন (Digital law) মেনে ৫৯ হাজারের বেশি লিংক সরিয়ে দিল সার্চ ইঞ্জিন গুগল। এর মধ্যে রয়েছে ইউটিউবের লিংকও। মাসখানেক আগে চালু হওয়া কেন্দ্রের বহুচর্চিত ডিজিটাল আইন মেনেই এই কড়া পদক্ষেপ করেছে গুগল (Google)।

গুগল জানিয়েছে এপ্রিলে মোট ২৭ হাজার ৭১৬টি অভিযোগ পেয়েছে তারা। এর অধিকাংশই কপিরাইট সংক্রান্ত। তবে ইউটিউবের মতো নিজস্ব সংস্থার ক্ষেত্রেও পদক্ষেপ করা হলেও ‘সার্চ’-এর ক্ষেত্রে কোনও লিংক সরানো হয়নি। তবে সরকারি নির্দেশে এর কোনও লিংক সরানো হয়নি।

আরও পড়ুন : তৃতীয় সন্তানের জন্ম হয়ে গেছে! নেটমাধ্যমে এমনই ইঙ্গিত দিলেন লিজা হেডন

এদিকে নয়া বিধি মেনে পদক্ষেপ করেছে দেশীয় সংস্থা ‘কু’-ও (Koo)। এযাবৎ পাওয়া ৫ হাজার ৫০২ অভিযোগের মধ্যে ১ হাজার ২৫৩ টি অভিযোগের ক্ষেত্রে পদক্ষেপ করেছে। এছাড়াও ৪ হাজার ২৪৯টি পোস্টের ক্ষেত্রে সতর্ক করে দেওয়া হয়েছে বলে জান‌িয়েছেন সংস্থার সিইও রাধাকৃষ্ণ। তাঁর কথায়, ‘‘ভারত জুড়ে কু ভাল সাড়া ফেলেছে। আমরা দেশের আইন মেনে চলব এবং প্রয়োজনীয় পদক্ষেপ করব। সমস্ত দেশের উচিত নিজস্ব ডিজিটাল ইকো সিস্টেমকে নির্দেশ করা।’’

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে সোশ্যাল মিডিয়ায় রাশ টানতে একগুচ্ছ নির্দেশিকা জারি করে কেন্দ্র। ২৫ মে’র মধ্যে সেই নিয়মাবলি কার্যকর করার সময়সীমাও বেঁধে দেওয়া হয়। কিন্তু ২৫ মে’র পরও অনেক সোশ্যাল নেটওয়ার্কিং সাইট এই নিয়মগুলি মানতে রাজি হয়নি। এই নিয়ে বিতর্কের রেশ অনেক দূর পর্যন্ত গড়ায়। হোয়াটসঅ্যাপ (WhatsApp) এবং টুইটারের (Twitter) সঙ্গে গণ্ডগোল বহু দূর গড়ায়। বিশেষত টুইটার তীব্র আপত্তি জানিয়েছিল।

আরও পড়ুন : ২ বছর পর আবার স্ক্রিনে ফিরলেন Shah Rukh Khan! নয়া অবতার দেখে উচ্ছ্বসিত নেটিজেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest