Government to ban 54 Chinese apps that pose threat to national security

ফের ৫৪টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল কেন্দ্র, তালিকায় রয়েছে বিখ্যাত গেম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সাময়িক বিরতির পর ফের ড্রাগনের বিরুদ্ধে ডিজিটাল স্ট্রাইকের পথে হাঁটল কেন্দ্র। নতুন করে এ দেশে নিষিদ্ধ করা হল ৫৪টি চিনা অ্যাপ। ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক কর্তৃক নিষিদ্ধ অ্যাপগুলির মধ্যে রয়েছে টেনসেন্ট, আলিবাবা এবং নেটইজের মতো বড় চিনের প্রযুক্তি (App Ban) সংস্থাগুলির অ্যাপ। রয়েছে সি লিমিটেডের গেম ফ্রি-ফায়ার।

ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক আনুষ্ঠানিকভাবে ভারতে এই অ্যাপগুলির ক্রিয়াকলাপ নিষিদ্ধ করে একটি বিজ্ঞপ্তি দ্রুত জারি করতে পারে বলে খবর৷ ৫৪টি চীনা অ্যাপের মধ্যে রয়েছে বিউটি ক্যামেরা: সুইট সেলফি এইচডি, বিউটি ক্যামেরা – সেলফি ক্যামেরা, ইকুয়ালাইজার এবং বাস বুস্টার, সেলসফোর্স এন্টের জন্য ক্যামকার্ড, আইসোল্যান্ড ২: অ্যাশেস অফ টাইম লাইট, ভিভা ভিডিও এডিটর, টেনসেন্ট এক্সরিভার, অনমিওজি চেস, অনমিওজি অ্যারেনা, অ্যাপলক , ডুয়াল স্পেস লাইট।

আরও পড়ুন: জালিয়াতদের হাত থেকে রক্ষা পেতে এখনই বদলে ফেলুন স্মার্টফোনের এই ৫ সেটিংস

দেশবাসীর নিরাপত্তা ও তথ্য গোপনীয়তার স্বার্থেই অ্যাপগুলি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার বলে জানানো হয়েছে। ইতিমধ্যেই গুগল প্লে স্টোর-সহ সমস্ত প্রথম সারির অ্যাপ স্টোরগুলিকে কেন্দ্রের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, যাতে ৫৪টি অ্যাপ সরিয়ে দেওয়া হয়। অর্থাৎ কোনওভাবেই যাতে ইউজাররা তা ডাউনলোড করে ব্যবহার না করতে পারেন। তথ্য প্রযুক্তি আইনের ৬৯এ ধারা মেনে এই নয়া নির্দেশিকা জারি করেছে তথ্য প্রযুক্তি মন্ত্রক।

২০২০ সালের নভেম্বরে, কেন্দ্র ৪৩টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করে আইটি আইনের ৬৯এ ধারার। এই নিয়ে একটি কড়া আইন জারি করে। এটি বলেছে যে ভারতের সার্বভৌমত্ব এবং অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রের নিরাপত্তা এবং জনশৃঙ্খলার উপর খারাপ প্রভাব ফেলছে। ক্ষতিকর কার্যকলাপে জড়িত থাকার জন্য এই অ্যাপস সম্পর্কিত ইনপুটের ভিত্তিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছিল।

আরও পড়ুন: Happy Valentine’s Day 2022! বিশেষ গেম নিয়ে হাজির Google Doodle, কীভাবে খেলবেন?

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest