Hidden Cameras: How To Spot Hidden Cameras In Your Hotel Room

Hidden Cameras: হোটেল রুমে গোপন ক্যামেরা? এই সহজ 4 উপায়ে হাতেনাতে ধরতে পারবেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ছুটি কাটাতে গিয়ে হোটেলের রুমে থাকছেন? ঘরটা ভালো করে চেক করেছেন? ক্যামেরা লুকনো নেই তো? আপনার ব্যক্তিগত সব মুহূর্ত রেকর্ড করে নিতে পারে হিডেন ক্যামেরা। সেই ভিডিও দিয়ে ব্ল্যাকমেল করলে ফেঁসে যাবেন। ঘরে ক্যামেরা রয়েছে তা টের পাবেন কী করে? আসুন আপনার ভাড়া করা রুমে কেউ গোপন ক্যামেরা বসিয়ে থাকলে, তা কীভাবে ধরবেন সেই উপায়ই জেনে নেওয়া যাক।

1) টু ওয়ে মিরর টেস্ট

আপনার উচিত, রুম থেকে শুরু করে বাথরুম সর্বত্র খুঁটিয়ে পরিদর্শন করা। আর তার জন্য আপনার একটি দ্বি-মুখী আয়না পরীক্ষা করা উচিত। এই পরীক্ষাটি বেশ সহজ। আয়নায় আপনার নখের ডগাটি প্রতিফলিত পৃষ্ঠের বিপরীতে রাখুন এবং যদি আপনার নখ এবং প্রতিফলিত ছবির নখের মধ্যে ফাঁক থাকে, তবে এটি একটি নিয়মিত আয়না। কিন্তু যদি আপনার আঙ্গুলের নখ সরাসরি আপনার নখের ছবিটিকে স্পর্শ করে, তাহলে এটি একটি দ্বিমুখী আয়না, যার পিছনে বা আশপাশে কোনও গোপন ক্যামেরা ইনস্টল করা রয়েছে।

2) হোটেল ডেকোরেট করা হয়েছে, এমন বস্তুগুলি চেক করুন

ক্যামেরাগুলি সাধারণত ঘরের সাজসরঞ্জামের মধ্যেই লুকিয়ে থাকে। উদাহরণস্বরূপ, ক্যামেরাটি স্পিকার, অ্যালার্ম ঘড়ি, ফুলদানি বা অন্য কোনও ঘরের সজ্জাতে লুকনো থাকতে পারে। এক্ষেত্রে আপনাকে খুব সাবধানে রুমে রাখা আইটেমগুলি পরীক্ষা করতে হবে। ঘরের আসবাবপত্র ছাড়াও টিভি এবং সেট-টপ বক্স পরীক্ষা করা উচিত।

আরও পড়ুন: Smarphone: হ্যাকারের হাত থেকে বাঁচতে চান? ভুল করেও আপনার স্মার্টফোনের এগুলো সঙ্গে করবেন না

3) টিভির ভিতরেও ক্যামেরা লুকিয়ে রাখতে পারে

সিগন্যাল ও ট্রান্সমিশনের জন্য টিভি এবং সেট-টপ বক্সের লাইট জ্বলতে থাকে। ক্যামেরাটি এখানেও লুকনো যেতে পারে। কারণ, সেটি লক্ষ্য করা খুবই দুষ্কর কাজ। তবে আপনি চাইলে স্মার্টফোনের ফ্ল্যাশলাইট ব্যবহার করে, এটি যাচাই করতে পারেন। বিশেষ করে যদি আপনি নীল বা বেগুনি আলো লক্ষ্য করেন, তাহলে সেই জায়গাটি সাবধানে পরীক্ করবেন।

4) আর কোথায় ক্যামেরা লুকনো থাকতে পারে

হোটেল রুমে পাওয়ার সকেট, হেয়ার ড্রায়ার এবং ফায়ার অ্যালার্মের মতো জিনিসগুলিও পরীক্ষা করা উচিত। এসবের মধ্যেও ক্যামেরা লুকিয়ে রাখা যায়। মাঝে মাঝে ক্যামেরা লুকিয়ে থাকে বাথরুমের শাওয়ারে। আপনি লাইট বন্ধ করে একটি নাইট ভিশন ক্যামেরা পরীক্ষা করতে পারেন। আপনি যখন এই কাজটি করবেন, তখন ক্যামেরা আলো নির্গত করে।

আরও পড়ুন: Bajaj Pulsar P150: সস্তায় নতুন পালসার লঞ্চ করল বাজাজ! জানুন দাম, ফিচার্স

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest