Know How To Dry Your Phone During Monsoon

Rain: বৃষ্টিতে বেরিয়ে ভিজেছে স্মার্টফোন? মোবাইল শুকোনোর সঠিক পদ্ধতি জানুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এখন জীবনের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িয়েছে স্মার্টফোন। বৃষ্টির মধ্যেও ফোন সঙ্গে নিয়েই বেরতে হচ্ছে। সাবধানতা অবলম্বন করলেও ভারি বৃষ্টিতে ফোনে জল লাগার সম্ভাবনা বেশি। সব ফোন ওয়াটারপ্রুফ হয় না। এই কারণেই ফোনের ভিতরে জল ঢুকলে তা বিকল হতে পারে। বৃষ্টিতে ফোন ভিজে গেলে কী কী সাবধানতা অবলম্বন করা উচিত? দেখে নিন।

স্মার্টফোন বৃষ্টিতে ভিজে গেলে দ্রুত যা করবেন-

  • প্রথমেই আপনার ফোন বন্ধ করে দিন। ফলে ফোনের ভেতরে শর্ট সার্কিটের কারণে তা খারাপ হওয়ার সম্ভাবনা কমে যাবে। ফোনের ভেতরে জল ঢুকে যাওয়ার আগেই যদি তা বন্ধ করে দিতে পারেন তবে আপনার ফোন সুরক্ষিত থাকার সম্ভাবনা আরও কয়েক গুণ বেশি।
  • এরপর ফোনটি ভালোভাবে শুকনো কাপড় দিয়ে জল মুছে নিন। যত ভালো করে সম্ভব ফোনটি শুকনো করে নিন। এতে আপনার ফোন ক্ষতির হাত থেকে অনেকখানি রক্ষা পাবে।
  • ফোনে যদি ব্যাটারি খোলার সুবিধা থাকে তবে ফোনের ব্যাটারি দ্রুত খুলে ফেলুন। যদিও আজকাল ফোনের ব্যাটারি ফোনের ভেতরেই থাকে। ব্যাটারির ভেতরে জল ঢুকে গেলে বড়সড় বিপদের সম্মুখীন হতে পারেন।

আরও পড়ুন: BGMI Banned: ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়াও ব্যান? প্লে স্টোর-অ্যাপ স্টোর থেকে বেপাত্তা

  • ফোন থেকে সিম কার্ড ও মেমোরি কার্ড খুলে শুকনো কাপড় দিয়ে ভালো করে মুছে নিন।হাতের কাছে মাইক্রোফাইবার কাপড় থাকলে তা দিয়ে ফোনটি ফের একবার ভালো করে শুকিয়ে নিন।
  • ফোনের ভেতরে জল ঢুকে থাকলে তা বের করার জন্য ফোনটিকে একটি প্লাস্টিক ব্যাগের মধ্যে ঢুকিয়ে ভ্যাকিউম করুন। এতে ফোনের ভেতরে থাকা জল বেরিয়ে আসবে অনেকটাই।
  • এবার ফোনটিকে চালের পাত্রে রেখে দিন। ফলে ফোনের ভেতরে জমে থাকা আর্দ্রতা শুকিয়ে যাবে। চাইলে সিলিকা জেলও ব্যবহার করতে পারেন। দুই থেকে তিন দিন ফোনটিকে এই অবস্থায় রেখে দিন।
  • এরপর ফোন বের করে তা অন করুন। অনেক ক্ষেত্রেই এই সময় ফোন অন হয়ে যাবে। তবে ফোনের ভেতরে অতিরিক্ত জল ঢুকে থাকলে তা অন হওয়ার সম্ভাবনা অনেকটা কম। চালের মধ্যে রাখার অন্তত দুই দিন পর আপনার ফোন বের করুন।

আরও পড়ুন: One Nation, One Charger: এবার থেকে সব গ্যাজেটের একটাই চার্জার! আসছে নিয়ম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest