Lunar eclipse 2023: May 5 Lunar Eclipse Will Be Visible In India, Timing, How It Will Look And How To Watch, Know Details

Lunar eclipse 2023: আজ রাতে অন্য রূপে ধরা দেবে চাঁদ! জানুন কখন-কোথায়-কীভাবে দেখবেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বুদ্ধপূর্ণিমায় চন্দ্রগ্রহণের সাক্ষী হতে চলেছে গোটা দেশ। শুক্রবার রাতে দেখা যাবে চাঁদের উপচ্ছায়া গ্রহণ। আকাশ পরিষ্কার থাকলে ভারতের বিভিন্ন শহর থেকে দেখা যাবে গ্রহণ। চাঁদের এই গ্রহণ ভাল ভাবে দেখার জন্য দূরবীক্ষণ যন্ত্র এবং টেলিস্কোপ ব্যবহার করতে পারেন।

শুক্রবার রাত ৮টা ৪৪ মিনিটে শুরু হবে চন্দ্রগ্রহণ। শেষ হবে ৬ মে রাত ১টা ১ মিনিটে। রাত ১০টা ৫২ মিনিটে সবচেয়ে ভাল ভাবে গ্রহণ দেখা যাবে। ভারতের অন্যান্য শহরের মতো কলকাতাতেও দেখা যাবে চন্দ্রগ্রহণ। কলকাতায় রাত ৮টা ৪৪ মিনিট থেকে দেখা যাবে গ্রহণ। চলবে রাত ১টা ১ মিনিট পর্যন্ত।

আরও পড়ুন: Twitter Logo: উড়ে গেল পাখি! ১৭ বছর পর টুইটারের লোগো পালটে দিলেন মাস্ক

কলকাতার পাশাপাশি দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দরাবাদ, ভোপাল, চণ্ডীগড়, পটনাতেও গ্রহণ দেখা যাবে। দিল্লিতে গ্রহণ শুরু হবে রাত ৮টা ৪৪ মিনিটে। শেষ হবে রাত ১টা ১ মিনিটে। মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দরাবাদ, ভোপাল, চণ্ডীগড়, পটনাতেও একই সময়ে গ্রহণ দেখা যাবে।

এই গ্রহণ যখন হবে, তখন চাঁদ সূর্যের মতো পৃথিবীর বিপরীতে থাকবে না। এর অর্থ হল, সেখানে এমন একটি আমব্র্যাল বা ছায়া চন্দ্রগ্রহণ হবে না, যা সূর্যের আলো সম্পূর্ণরূপে অবরুদ্ধ হবে। আর্থস্কাই-এর রিপোর্ট অনুযায়ী, 5 মে গ্রহণের সময় পূর্ণ চাঁদ পৃথিবীর ছাতার দক্ষিণে বা তার অন্ধকার ছায়ায় থাকবে। এর ফলে চাঁদ সম্পূর্ণরূপে অবরুদ্ধ হওয়ার পরিবর্তে তার উজ্জ্বলতা হ্রাস পাবে। তা সত্ত্বেও, চাঁদের বেশিরভাগ চাকতি কিছুটা হলেও আলোকিত হবে।

আরও পড়ুন: Mount Everest: রাতের এভারেস্টে রহস্যময় আওয়াজ! চমকে গেলেন বিজ্ঞানীরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest