পিঠে পাউডার মাখাতেই ফাঁস ম্যাগনেট ম্যানের বুজরুকি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনার টিকা নিলে শরীরে চৌম্বকীয় শক্তি তৈরি হচ্ছে বলে গুজব ছড়িয়েছে বলে জানালেন বিজ্ঞানকর্মীরা। ত্বকের স্বাভাবিক ঘর্মাক্ততাকে কাজে লাগিয়ে এই ধরণের গুজব ছড়াচ্ছে কিছু মানুষ। এমনকী হাতে নাতে তা পরীক্ষাও করে দিয়েছেন তাঁরা। করোনা ভ্যাকসিনের সঙ্গে চৌম্বকত্বের কোনও সম্পর্ক নেই বলে জানিয়েছেন চিকিৎসকরাও।

আরও পড়ুন : FIR বিপাকে Kangana Ranaut! বম্বে হাইকোর্টের শরণাপন্ন নায়িকা

বিজ্ঞানকর্মীরা জানাচ্ছেন, বর্ষার শুরুতে শরীরে স্বাভাবিক ঘর্মাক্ততার কারণে ত্বকের ঘর্ষণগুণাঙ্ক বেড়ে যায়। তার ফলে ত্বকের ওপর হালকা কিছু রাখলে তা আটকে যেতে পারে। ত্বকের এই স্বাভাবিক চারিত্রিক বৈশিষ্টকে কাজে লাগিয়ে নিজেদের শরীরে চৌম্বকক্ষেত্র তৈরি হয়েছে বলে দাবি করে প্রচারে আসার চেষ্টা করছেন অনেকে।

পদার্থবিদদের কথায়, যে সমস্ত জিনিস দেহে আটকে যাচ্ছে বলে দাবি করা হচ্ছে তার প্রায় কোনওটিই চৌম্বক পদার্থ নয়। যেমন বাড়িতে ব্যবহৃত স্টেইনলেস স্টিলের চামচ, হাতা খুন্তি চুম্বকের দ্বারা আকর্ষিত হয় না। ফলে চৌম্বকত্বের কারণে তা মানুষের দেহে আটকে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। নিছক ত্বকের আর্দ্রতার কারণেই জিনিসগুলি ত্বকের সঙ্গে আটকে থাকছে। আর ত্বকে পাউডার লাগিয়ে আর্দ্রতা শোষণ করে নিলেই লোপ পাচ্ছে সেই ক্ষমতা। আবার করোনা টিকা নেননি এমন ব্যক্তিদের শরীরেও হাতা খুন্তি আটকে থাকার মতো ঘটনা ঘটেছে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, করোনা কেন, বিশ্বের কোনও ভ্যাকসিনের সঙ্গেই চৌম্বকত্বের কোনও সম্পর্ক নেই। তাই নির্ভয়ে টিকা নিন। বুজরুকিতে আতঙ্কিত হবেন না।

আরও পড়ুন : ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেললে কী করবেন? জেনে রাখুন…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest