Zomato, Disney+ Hotstar, PSN, Steam, Paytm Down in Major Internet Outage [Update: Services Restored]

Akamai Technologie: বিশ্বজুড়ে বন্ধ ব্যাঙ্কিং, ই-কমার্স-সহ একাধিক ওয়েবসাইট! পরিষেবা ব্যহত পেটিএম, জোম্যাটো, হটস্টারে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

যান্ত্রিক সমস্যার কারণে কাজ করছে না পেটিএম অ্যাপ। শুধু পেটিএম নয়, বৃহস্পতিবার রাতে আচমকাই সার্ভার ডাউনের কারণে হটস্টার, জোম্যাটো, পেটিএমের মতো একাধিক পরিষেবা বিঘ্নিত হয়েছে। বৃহস্পতিবার রাতে বিশ্বের বৃহৎ নেটওয়ার্ক সার্ভার সংস্থা আকামাইতে হঠাৎই কিছু সমস্যা দেখা গিয়েছে। যার জেরেই ব্যাহত হয়েছে পিটিএমের মতো একাধিক সংস্থার পরিষেবা।

সিএনবিসি-র রিপোর্ট অনুযায়ী আকামাই নেটওয়ার্কে গোলযোগের ফলেই হঠাত্ই এমন ঘটনা। এদিন ভারতীয় সময় রাত নটা থেকেই একের পর এক নামী ওয়েবসাইট স্থগিত হয়ে যায়। ওয়েবসাইটগুলি খোলা যাচ্ছে না বলে সোশ্যাল মিডিয়ায় অভিযোগ করতে থাকেন বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ। এরপরেই একের পর এক সংস্থা তাদের ওয়েবসাইট এই আউটেজের স্বীকার বলে জানাচ্ছে।

আরও পড়ুন: এবার জরুরিভিত্তিতে গ্রাহকদের ডেটা লোন দেবে Jio, জেনে নিন খুঁটিনাটি

ডেল্টা এয়ারলাইন্স, গোড্যাডি, ব্রিটিশ এয়ারওয়েজ, ইউপিএস, কস্টকো, ভ্যানগার্ডের মতো ওয়েবসাইটগুলি এই একইভাবে বন্ধ হয়ে গিয়েছে। খুলতে গেলেই ‘DNS Faliure’ দেখাচ্ছে। পেটিএম, এনডিটিভি, ক্রিকবাজ, হটস্টার, সোনিলাইভ, এয়ারবিএনবি, HSBC ব্যাঙ্কের ওয়েবসাইটও খোলা যাচ্ছে না। তবে কোনও কোনও স্থান থেকে ওয়েবসাইটগুলি খোলা যাচ্ছে বলে জানাচ্ছেন ব্যবহারকারীরা।

এদেশে ডিসনি প্লাস হটস্টার  পেটিএম, সোনি লিভ, জোম্যাটো-সহ একাধিক ওটিটি প্ল্যাটফর্ম এবং ওয়েবসাইটের সার্ভার ডাউন হয়ে যায়। লগইন করতে গিয়ে সমস্যায় পড়েন গ্রাহকরা।

আকামাই কী?

আকামাই একটি কনটেন্ট ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক। সহজ ভাষায় বললে এটি ইন্টারনেটে ডেটা স্থানান্তর হতে সাহায্য করে। শুক্রবার সকালে এই সমস্যা কেটে গিয়েছে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

আরও পড়ুন: মাত্র ১১ মিনিটে মহাকাশ ঘুরে নজির সৃষ্টি করলেন Jeff Bezos, নিরাপদেই ফিরলেন পৃথিবীতে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest