Site icon The News Nest

কয়েক ঘণ্টায় খোয়ালেন ৬০০ কোটি, Facebook-র ‘দীর্ঘতম’ বিভ্রাটের জন্য ক্ষমা চাইলেন জুকেরবার্গ

Facebook instagram whatsapp facebook outage

‘দীর্ঘতম’ বিভ্রাটের পর অবশেষে ভোররাত থেকে স্বাভাবিক হযেছে ফেসবুক পরিষেবা। চলছে হোয়্যাটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামও। তারইমধ্যে সেই বিভ্রাটের জন্য ক্ষমা চাইলেন ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গ।

অনলাইনে বিভিন্ন পরিষেবা ব্যাহত হওয়ার উপর নজরদারি সংস্থা ‘ডাউন ডিটেক্টর’-এর (Downdetector) দাবি, ইতিহাসে দীর্ঘতম বিভ্রাটের সাক্ষী থেকেছে ফেসবুক। পরিষেবা ফের চালু হওয়ার পর মঙ্গলবার ভোরের দিকে (ভারতীয় সময় অনুযায়ী) একটি ফেসবুক পোস্টে জুকেরবার্গ বলেন, ‘ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়্যাটসঅ্যাপ এখন আবার কাজ করতে শুরু করেছে। আজকের বিভ্রাটের জন্য দুঃখিত। নিজেদের পছন্দের মানুষের সঙ্গে যোগাযোগ বজায় রাখতে আপনারা আমাদের উপর কতটা নির্ভর করেন, তা আমি জানি।’ যদিও ফেসবুকের চিফ টেকনোলজি অফিসার বলেছেন, ‘১০০ শতাংশে ফিরতে কিছুটা সময় লাগবে।’

তবে ঠিক কী কারণে সেই ‘দীর্ঘতম’ বিভ্রাটের মুখে পড়তে হয়েছিল, সে বিষয়ে ফেসবুকের তরফে বিস্তারিত ব্যাখ্যা দেওয়া হয়নি। তবে একটি মহলের দাবি, ডিএনএস সংক্রান্ত সমস্যা হয়েছিল। তার জেরেই ছ’ঘণ্টার মতো ব্যাহত হয় ফেসবুক, হোয়্যাটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের পরিষেবা। নাম প্রকাশে অনিচ্ছুক ফেসবুকের কর্মীদের উদ্ধৃত করে সংবাদসংস্থা রয়টার্স আবার জানিয়েছে, ওই কর্মীদের বিশ্বাস যে অভ্যন্তরীণ ভুলের জন্যই ‘অন্ধকার’ নেমে এসেছিল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের উপর।

কী কী ক্ষতি হয়েছে? 

এমনিতেই ‘উইসেলব্লোয়ার’-এর ধাক্কায় জর্জরিত হয়ে আছে ফেসবুক। তারইমধ্যে সোমবার পরিষেবা ব্যাহত হওয়ায় বড়সড় ক্ষতির মুখে পড়েছে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। ফেসবুকের শেয়ার পড়েছে ৪.৯ শতাংশ। তার ফলে গত বছর নভেম্বরের পর একদিনে সবথেকে বড় পতনের সাক্ষী থেকেছে ফেসবুক। সেইসঙ্গে ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা জুকেরবার্গের ব্যক্তিগত সম্পতিও হুড়মুড়িয়ে কমেছে।

গত কয়েক ঘণ্টায় তাঁর সম্পত্তির পরিমাণ কমেছে ৬০০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৪৪ হাজার ৭৩৪ কোটি টাকা।এই বিপুল পরিমাণ কমে জাকারবার্গের সম্পত্তি বর্তমানে ১২ হাজার ১৬০ কোটি ডলার। কিন্তু এই সম্পদ হারানোয় বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় কয়েক ধাপ নেমে যেতে হয়েছে তাঁকে। ব্লুমবার্গ বিলিওনার ইন্ডেক্সের প্রকাশিত তালিকা অনুযায়ী, বিল গেটসের নীচে নেমে গিয়েছেন তিনি। রয়েছেন পঞ্চম স্থানে।

 

Exit mobile version