ভেঙে পড়তে চলেছে চিনা রকেটের ১০০ ফুট লম্বা ভিতরের অংশ, বিশ্বজুড়ে আতঙ্ক

অংশটি এখন ভূপৃষ্ঠের ১০৬ মাইল থেকে ২৩১ মাইল উচ্চতার মধ্যে ওঠা-নামা করছে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মহাকাশে পাঠানো চিনের (China) অন্যতম বৃহত্তম এক রকেটের (Rocket) ভিতরের ১০০ ফুট দীর্ঘ একটি অংশ, যার ওজন ২১ টন আছড়ে পড়তে চলেছে পৃথিবীর বুকে! তার উপরে কোনও রকম নিয়ন্ত্রণই আর নেই চিনা মহাকাশ সংস্থার। ফলে সেটি ভেঙে পড়তে পারে যে কোনও জায়গায়! কল্পনা নয়, সত্যিই সৃষ্টি হয়েছে এমন এক ভয়াবহ পরিস্থিতির।

চিনের বানানো এই বৃহত্তম রকেটটির নাম- ‘লং মার্চ ৫বি রকেট’। মহাকাশে খুব গুরুত্বপূর্ণ অভিযানের জন্যই এই শক্তিশালী রকেট বানিয়েছে চিনা মহাকাশ গবেষণা সংস্থা। পৃথিবীর কক্ষপথে নিজের দেশের একটি মহাকাশ স্টেশন বানাতে চলেছে চিন। প্রকল্পের নাম- ‘তিয়ানহে মহাকাশ স্টেশন’। তা উৎক্ষেপণের জন্য কিছু দিন ধরেই প্রস্তুতি নিচ্ছে চিন। ওই মহাকাশ স্টেশনের একটি ‘মডিউল’ (অংশ) পরীক্ষামূলক ভাবে পৃথিবীর কক্ষপথে পাঠাতে গত ২৮ এপ্রিল লং মার্চ ৫বি রকেট-এর উৎক্ষেপণ করেছিল চিনা মহাকাশ গবেষণা সংস্থা।

আরও পড়ুন: Easter 2021: সকলকে পাঠান ইস্টারের শুভেচ্ছাবার্তা, রইল সেরা মেসেজ

মহাকাশ গবেষণা সংক্রান্ত নিউজপোর্টাল ‘স্পেসনি‌উজ’ জানাচ্ছে, চিনা রকেটটি সফল ভাবে মহাকাশ স্টেশনের ‘মডিউল’টিকে কক্ষপথে স্থাপন করতে পারলেও নিজেকে আর গ্রাউন্ড স্টেশনের নিয়ন্ত্রণে রাখতে পারেনি। ঘুরে চলেছে পৃথিবীর কক্ষপথে। তবে তার ভিতরের ১০০ ফুট লম্বা (৩০ মিটার) অংশটি রকেট থেকে আলাদা হয়ে পৃথিবীর বায়ুমণ্ডলে দিনকয়েকের মধ্যেই ঢুকে পড়তে চলেছে।

রাডারে তা ধরাও পড়েছে। অংশটি এখন ভূপৃষ্ঠের ১০৬ মাইল থেকে ২৩১ মাইল উচ্চতার মধ্যে ওঠা-নামা করছে। যে কোনও মুহূর্তে পৃথিবীর যে কোনও প্রান্তে তা ভেঙে পড়তে পারে, বায়ুমণ্ডলে ঢোকার পর। যেহেতু তার উপর আর কোনও নিয়ন্ত্রণই নেই চিনা মহাকাশ গবেষণা সংস্থার গ্রাউন্ড স্টেশনের। তাই আতঙ্ক এখন পৃথিবীর সর্বত্র।

আরও পড়ুন: হাতে পড়ে আর মাত্র কয়েকদিন, মে মাসেই বদলে যাচ্ছে WhatsApp-এর প্রাইভেসি নীতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest