National Technology Day: আজ জাতীয় প্রযুক্তি দিবস, জানেন কী কেন শুরু হয়েছিল দিনটির উদযাপন ?

১৯৯৯ সালের এই দিনে সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে হংস থ্রি (Hansa-3) নামে দুটি আসন বিশিষ্ট বিমান তৈরি করা হয় যা ট্রেনিং এর জন্য ব্যবহার করা হয়।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আজ, ১১ মে জাতীয় প্রযুক্তি দিবস বা ন্যাশনাল টেকনোলজি ডে। প্রতি বছর ১১ মে দেশে নতুন প্রযুক্তির আবিষ্কার, তার ব্যবহারের কথা নিয়ে জাতীয় প্রযুক্তি দিবস পালন করা হয়। ১৯৯৮ সালে ১১ মে তারিখেই রাজস্থানের পোখরানে সফল ভাবে পরমাণু বোমা পরীক্ষা করেছিল ভারত৷ তারপর থেকেই এই দিনটিকে জাতীয় প্রযুক্তি দিবস হিসেবে পালন করা হবে বলে ঘোষণা করেছিলেন প্রয়াত প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী।

সালটা ছিল ১৯৯৮ যখন বিশ্বের সংবাদ মাধ্যমে শুধুই ভারতের খবর। মার্কিন যুক্তরাষ্টের চোখকে ফাঁকি দিয়ে প্রথম ১৯৯৮ সালের ১১ মে সফল পরমাণবিক পরীক্ষা করা হয়েছিল। পোখরানে দ্বিতীয় পরমাণু পরীক্ষার কোড নাম ছিল ‘অপারেশন শক্তি’। এর ঠিক ২ দিন পরে আরও দুটি পরমাণু বোমা পরীক্ষা করেছিল ভারত। তারপরেই তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী সাংবাদিক সম্মেলনে ভারতকে পারমাণবিক রাষ্ট্র বলে ঘোষণা করেছিলেন৷ আর তার পর থেকে পোখরান পারমাণবিক পরীক্ষার বার্ষিকী উপলক্ষে প্রতিবছর ১১ মে দিনটি জাতীয় প্রযুক্তি দিবস হিসাবে পালন করা হয়। ১৯৯৮ সালের পোখরানে অনুষ্ঠিত পাঁচটি পারমাণবিক পরীক্ষা স্মরণ হিসেবে প্রতিবছর ১১ মে ভারত সরকার আনুষ্ঠানিক ভাবে দিনটিকে জাতীয় প্রযুক্তি দিবস হিসাবে ঘোষণা করে।

আরও পড়ুন: ফোনে নেটের স্পিড কম? স্পিড বাড়াতে এই উপায়গুলি মেনে চলতে পারেন!

মূলত ভারতে এই দিনটিতে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে প্রকৌশলী এবং বিজ্ঞানীদের কৃতিত্বকে স্মরণ করা হয়ে থাকে। চলতি বছরে ভারত বিজ্ঞান ও প্রযুক্তির সমস্ত ক্ষেত্রে অগ্রগতির বিষয় দেশবাসীর কাছে তুলে ধরতে ৩০ তম জাতীয় প্রযুক্তি দিবস হিসেবে পালন করছে।

এ ছাড়াও ১৯৯৯ সালের এই দিনে সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে হংস থ্রি (Hansa-3) নামে দুটি আসন বিশিষ্ট বিমান তৈরি করা হয় যা ট্রেনিং এর জন্য ব্যবহার করা হয়। একই দিনে স্বল্প পাল্লার মিসাইল ত্রিশুল এর সফল পরীক্ষা করা হয়।

আজ প্রযুক্তি দিবসে ট্যুইটারে দিনটির ইতিহাস স্মরণ করেছেন প্রধানমন্ত্রী মোদী।

আরও পড়ুন: ভারতীদের জন্য সুখবর! নয়া প্রাইভেসি পলিসি না মানলে ডিলিট হচ্ছে না অ্যাকাউন্ট

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest