Netflix is ​​bringing "sachet subscription" of only 10 rupees to bring back viewers

Netflix: দর্শক ফেরাতে মাত্র ১০ টাকার “স্যাচেট সাবস্ক্রিপশন” আনছে নেটফ্লিক্স

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গত কয়েক মাস ধরে নেটফ্লিক্স নিয়ে খুব বেশি মানুষ আগ্রহ দেখাচ্ছেন না। এপ্রিল থেকে জুলাই-এই চার মাসে নেটফ্লিক্স প্রায় ১০ লাখ সাবস্ক্রাইবার হারিয়েছে।  এহেন পরিস্থিতির মোকাবিলা করতে আরও কম দামে প্যাকেজ আনার কথা ভাবছে নেটফ্লিক্স কর্তৃপক্ষ। বাজেট সচেতন দর্শকদের কথা মাথায় রেখেই মেম্বারশিপের খরচ কমানো হতে পারে। তার ফলে বেশি সংখ্যক মানুষ প্যাকেজ কিনবেন বলে অনুমান করা হচ্ছে। ২০২৩ সালের শুরুর দিকেই নতুন প্ল্যান চালু করতে পারে জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্মটি।

উচ্চ সাবস্ক্রিপশন মূল্য থাকার কারণে গ্রাম, মফস্বল এলাকায় অনেকেই ওটিটি স্ট্রিমিং পরিষেবা নেটফ্লিক্স (Netflix) থেকে বঞ্চিত থাকেন। কিন্তু তার মানে এই নয় যে নিম্ন আয়ের ব্যক্তিরা নেটফ্লিক্স সাবস্ক্রিপশন নিতে পারে না। সম্প্রতি এই ধারণাকে পরিবর্তন করতে এক নতুন পরিকল্পনা নিয়ে এসছেন ফিনটেক ফার্ম পে-নিয়ারবাই (PayNearby)।

আরও পড়ুন: Aadhaar Card: আধারের জেরক্স কপি কাউকে দেওয়ার আগে সাবধান! সতর্ক করল কেন্দ্র

পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে এই সংস্থার প্রতিষ্ঠাতা, এমডি ও সিইও আনন্দ কুমার বাজাজ বলেন, প্রতি সিনেমার জন্য ১০ টাকার একটি “স্যাচেট সাবস্ক্রিপশন” সমস্তকিছু পরিবর্তন করে দিতে পারে।  মূলত, ভারতে গ্রামীণ স্তরে ডিজিটালাইজেসন এখনও সেইভাবে তৈরি হয়নি। যার দরুন অনেক মানুষ ইন্টারনেট পরিষেবা থেকে এখনও পিছিয়ে। এই প্রসঙ্গকে তুলে ধরে তিনি জানান, ভারতে কেবল ১০ শতাংশ মানুষ ডিজিটাল স্যাভি অর্থাৎ ইন্টারনেট দুনিয়ার সাথে ওয়াকিবহাল। বাকি ৯০ শতাংশ হল যাকে আমরা ভারত বলি।

তাঁর মতে, চ্যাটিং, কনটেন্ট এবং সোশ্যাল মিডিয়ার জন্য ইন্টারনেট ডেটা খরচ শহর ও গ্রামাঞ্চলে একই রকম। তবে এটা ঠিক গ্রামীণ ও আধা-শহরে বসবাসকারীদের তুলনায় শহুরে জনগোষ্ঠী শিক্ষা, চাকরির সন্ধান, ওষুধ এবং মোবাইল ব্যাংকিংয়ের মতো পরিষেবায় এগিয়ে। কিন্তু ডেটা খরচ দুই জায়গাতেই এক। আনন্দ বাজাজ বলেন, কল্পনা করুন যদি আমি নেটফ্লিক্সে একটি সিনেমা নগদে ১০ টাকায় বিক্রি করা শুরু করি, তাহলে এটি তাদের সার্ভারে ব্যাপক প্রভাব ফেলবে। তাই এই বিপুল জনসংখ্যাকে পূরণ করতে আমরা ইতিমধ্যেই নেটফ্লিক্সের সাথে আলোচনা করছি।

উল্লেখ্য, পে-নিয়ারবাই হল একটি ফিনটেক স্টার্ট-আপ। যারা প্রযুক্তি-ভিত্তিক DaaS (ডিস্ট্রিবিউশন অ্যাজ সার্ভিস) নেটওয়ার্কের মাধ্যমে, নগদ উত্তোলন, রেমিট্যান্স, আধার ব্যাঙ্কিং, বিল পেমেন্ট, রিচার্জ, সঞ্চয়, ভ্রমণ, ডিজিটাল অর্থপ্রদান এবং বীমার মতো পরিষেবা দিয়ে থাকে।

আরও পড়ুন: SBI Whatsapp Banking: আঙুল ছোঁয়ালেই চলে আসবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত নানা তথ্য!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest