Site icon The News Nest

Nose: মহিলার হাতে গজিয়ে উঠল অন্য নাক ! তারপরটা অবাক করা

nose

হাতের উপর গজিয়ে উঠেছে আস্ত একটি নাক (Nose)! না, কল্পবিজ্ঞানের পাতা থেকে উঠে আসা গল্প নয়, বাস্তবেই ঘটেছে এমন ঘটনা। বিজ্ঞানের গুণে। আর সেই কৃত্রিম অঙ্গের সহায়তায় বাদ যাওয়া নাক ফিরে পেয়েছেন ফ্রান্সের এক ক্যান্সার আক্রান্ত রোগী। ফ্রান্সের(France) টউলাউস ইউনিভার্সিটি হসপিটাল ও ক্লদিয়াস রেগাড ইনস্টিটিউটের গবেষকদের(scientist) যৌথ প্রচেষ্টায় সম্ভব হয়েছে এই কাজ।ক্যান্সারের চিকিৎসায় নাকের বড় অংশ হারিয়েছিলেন ওই রোগিণী৷ ৯ বছর আগে ন্যাজাল ক্যাভিটি ক্যানসার(cancer) হয়েছিল ওই মহিলার।

রেডিওথেরাপি (radiotherapy) এবং কেমোথেরাপিতে (chemotherapy)নাসিকার বড় অংশ বাদ দিতে হয়৷ দীর্ঘ কয়েক বছর তুলো শহরের বাসিন্দা ওই মহিলা কাটান অঙ্গহীন অবস্থাতেই৷ বর্তমানে চিকিৎসাবিজ্ঞানের কল্যাণে নতুন অঙ্গ পেলেন তিনি৷ এবং সেটিও তাঁর নিজের দেহেই (arm)বেড়ে উঠেছে৷

নাকে যে হাড় বা কার্টিলেজ থাকে, অবিকল তারই মতো এক বিশেষ ধরনের ‘জৈব উপাদান’ দিয়ে তৈরি করা হয় নাকের কৃত্রিম হাড়। ‘থ্রিডি প্রিন্টার’(3D-printed)-এ নাকের মূল কাঠামোটি তৈরি করা হয়। এর পর সেই কাঠামোটি ওই মহিলার হাতের উপর বিশেষভাবে বসিয়ে দেন চিকিৎসকরা। ‘স্কিন গ্রাফটিং’ পদ্ধতিতে হাত থেকেই কোষ, কলা ও চামড়া নিয়ে ঢেকে দেওয়া হয় সেটি। নাক পুরোপুরি গড়ে উঠতে সময় লাগে প্রায় দুই মাস।

 

Exit mobile version