One Nation, One Charger: Govt Wants One Universal Charger For All Mobiles, Laptops, & Gadgets!

One Nation, One Charger: এবার থেকে সব গ্যাজেটের একটাই চার্জার! আসছে নিয়ম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

স্কুল-কলেজ-অফিস কিংবা অন্যত্র, আলাদা আলাদা মোবাইল কিংবা ল্যাপটপের জন্য আলাদা আলাদা চার্জার! সাধারণ মানুষের জন্য এটা সত্যিই কষ্টকর। ঝামেলারও বটে! তবে সম্ভবত খুব তাড়াতাড়ি এই সমস্যার সমাধান হতে চলেছে।

সূত্রের খবর, সমস্ত ইলেকট্রনিক্স ডিভাইসের জন্য একই রকম চার্জারের ব্যবস্থা করতে চলেছে কেন্দ্রীয় সরকার। শীঘ্রই নাকি এই সংক্রান্ত একটি বিশেষজ্ঞ কমিটিও তৈরি হচ্ছে। গোটা বিষয়টা কীভাবে সম্ভব হবে, ওই কমিটি নাকি আগামী দু’মাসের মধ্যে সরকারের কাছে একটি রিপোর্ট পেশ করবে। সূত্রের খবর, সরকার শীঘ্রই ‘কমন চার্জার পলিসি’ বলবৎ করার পক্ষে। অনেকে যাকে ‘ওয়ান নেশন ওয়ান চার্জার’ পলিসির তকমা দিচ্ছেন।

আরও পড়ুন: Netflix: দর্শক ফেরাতে মাত্র ১০ টাকার “স্যাচেট সাবস্ক্রিপশন” আনছে নেটফ্লিক্স

আপাতত সরকারের তরফ থেকে ভাবা হচ্ছে সি-টাইপে দুরকমের চার্জার বাজারে আসবে। ল্যাপটপ, ট্যাবলেট জাতীয় বড় গ্যাজেটের জন্য এক ধরনের চার্জার আনা হবে। আবার ফোন, ইয়ারবাডস, হেডফোন, স্মার্ট ওয়াচ ইত্যাদির জন্য আসবে অন্য ধরনের চার্জার। সরকারি সুত্রে জানানো হচ্ছে যে এর জন্য মানুষের ফোনের আনুসাঙ্গিক বিভিন্ন জিনিস কেনার খরচ অনেক কমে যাবে।

আবার বাজারে যে বিরাট পরিমানে ই-ওয়েস্টের সঞ্চয় হচ্ছে তা বন্ধ করা যাবে সফলভাবে। বিদেশি সস্তা এবং নিম্নমানের জিনিসের বদলে আপনি দেশীয় কোনো সিস্টেমের উপর ভরসা করতে পারবেন। প্রযুক্তি বিশেষজ্ঞরা অবশ্য বলছেন, এমন কিছু করে ফেলা সম্ভব। তবে বিভিন্ন সংস্থাগুলি এতে ক্ষতিগ্রস্থ হতে পারে। কারণ চার্জার ও আফটার সেলস সার্ভিস থেকে যে কোনও সংস্থা মুনাফা করে।

আরও পড়ুন: Mercedes-AMG EQS: একবার চার্জে গাড়ি চলবে ৫৭০ কিমি, ভারতে এল বিলাসবহুল সেডান

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest