Payment as soon as you show SMS! Learn how to use e-rupi?

SMS দেখালেই পেমেন্ট! জানুন e-rupi কীভাবে ব্যবহার করবেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সোমবার এক নতুন ক্যাশলেস পেমেন্ট সিস্টেম ‘ই-রুপি’-র (e-RUPI) সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নয়া সিস্টেমটি ইউপিআই ভিত্তিক ই-ভাউচারের মাধ্যমে কাজ করবে। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া, আর্থিক পরিষেবা দফতর, স্বাস্থ্য মন্ত্রক এবং জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের সহযোগিতায় এই সিস্টেমটি তৈরি করা হয়েছে।

কীভাবে ই-রুপি ভাউচার ব্যবহার করবেন

এই ভাউচারগুলি ই-গিফট কার্ডের মতো। এসএমএস-এর মাধ্যমে কার্ডের কোড শেয়ার করা যাবে অথবা OR কোড শেয়ার করার মাধ্যমে হবে। এই ই-ভাউচারগুলি আরেক ব্যক্তিকে উদ্দেশ্য পাঠানো যাবে। ধরুন, যদি আপনার কোভিডের প্রথম ভ্যাকসিনের জন্য একটি ই-রুপি ভাউচার থাকে, তাহলে এটি শুধুমাত্র ভ্যাকসিনের জন্যই খরচ করতে হবে।

অন্যান্য অনলাইন পেমেন্টের সঙ্গে ই-রুপি ভাউচারের পার্থক্য কী?

ই-রুপি কোনও প্ল্যাটফর্ম নয়। এটি নির্দিষ্ট পরিষেবার জন্য একটি ভাউচার। এমনকী যদি কারও ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা ডিজিটাল পেমেন্ট অ্যাপ, স্মার্টফোনও না থাকে, তাহলেও এই ভাউচার ব্যবহার করতে পারবেন। একটা SMS-ই যথেষ্ট। এটাই পার্থক্য।

আরও পড়ুন: আপনার পাসপোর্টের সঙ্গে কোভিড সার্টিফিকেট লিঙ্ক করবেন? জেনে নিন পদ্ধতি..

এই ভাউচারগুলি স্বাস্থ্য-সংক্রান্ত লেনদেনের উদ্দেশ্যেই তৈরি। কোনও সংস্থা তাদের কর্মচারীদের জন্য এই ভাউচার ইস্যু করতে পারে। বেসরকারি হাসপাতাল থেকে কিনে কর্মচারীদের এই ভাউচার পাঠিয়ে দিলেই হল। তাঁরা হাসপাতালে গিয়ে এটা জমা করলেই পেয়ে যাবেন টিকা।

কীভাবে ব্যবহার করতে হয়

জেনে রাখুন ই-রুপির ক্ষেত্রে কোনও হার্ড কপির প্রয়োজন হয় না। কেবল একটি মেসেজের মাধ্যমে QR কোড পাওয়া গেলেই যথেষ্ট।

ই-রুপির সঙ্গে সংযুক্ত থাকা ব্যাঙ্কের তালিকা

ন্যাশনাল হেলথ অথরিটির মতে, ইতিমধ্যে আটটি ব্যাঙ্ক ই-রুপির দিতে পারবে। যার মধ্যে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এইচডিএফসি, অ্যাক্সিস ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, কানারা ব্যাঙ্ক, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক।

আরও পড়ুন: টেলিগ্রামের নতুন ফিচার, একসঙ্গে গ্রুপ ভিডিয়ো কলে যুক্ত হতে পারবেন ১০০০ জন!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest