Robot Baby: In an IVF breakthrough, ‘sperm-injecting robot’ produce twin girls

Robot Baby: রোবটের সাহায্যে জন্ম নিল ফুটফুটে দুই শিশু! প্রযুক্তিতে অবাক দুনিয়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রযুক্তি যত উন্নত হচ্ছে, ততই বিজ্ঞানের ক্ষেত্রে একের পর এক পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। আর সেই সব পরিবর্তন তাক লাগিয়ে দিচ্ছে মানুষকে। বিজ্ঞানীরাও প্রতিনিয়ত অবিশ্বাস্যকর সব আবিষ্কার করে চলেছে। এতদিন রেস্তরাঁ থেকে হাসপাতাল, স্কুল থেকে পার্লার- সবেতেই রোবটিক যন্ত্রের ব্যবহার নজর কেড়েছিল। কিন্তু এবার যা হল, তা হয়তো সৃষ্টির নিয়মকেও চ্যালেঞ্জ করবে। প্রথমবারের মতো রোবটের সাহায্যে দু’টি শিশুর জন্ম হয়েছে, যা দেখে হতবাক বিজ্ঞানীরাও। শুনেই চমকে উঠলেন তো? কীভাবে রোবটের পক্ষে শিশুর জন্ম দেওয়া সম্ভব? চলুন জেনে নেওয়া যাক এমন ঘটনা কীভাবে ঘটল।

নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, “রোবোটিক সূচের সাহায্যে একটি মানুষের ডিম্বাণুতে শুক্রাণু প্রবেশ করানো হয়েছে, এরপর ভ্রূণটি ধীরে ধীরে বড় হয়েছে। আর অবশেষে দু’টি মেয়ে শিশুর জন্ম হয়েছে।” বিশেষজ্ঞদের মতে, এই নতুন প্রযুক্তির কারণে আইভিএফ-এর (In vitro fertilization) খরচও অনেকাংশে কমবে।

আরও পড়ুন: Asus ROG Phone 7: 16GB ব়্যাম, 6,000mAh ব্যাটারি – আসুসের নতুন গেমিং ফোন লঞ্চ ভারতে

MIT টেকনোলজি রিভিউ অনুসারে, দু’টি মেয়ের জন্ম হয়েছে। বিজ্ঞানীদের একটি দল নিউ ইয়র্ক সিটির নিউ হোপ ফার্টিলিটি সেন্টারে মানুষের ডিম্বাণুতে শুক্রাণুকে প্রবেশ করাতে একটি রোবোটিক সূচের ব্যবহার করা হয়েছিল। এই প্রক্রিয়ায় দু’টি সুস্থ ভ্রূণ উৎপন্ন হয়, যা থেকে দু’টি মেয়ের জন্ম হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের প্রথম ইনসেমিনেশন রোবট নিয়ে যে সব বিজ্ঞানীরা কাজ করছিলেন, তাদের মধ্যে একজন ছিলেন যিনি ফার্টিলিটির ওষুধ সম্পর্কে তেমন কিছু জানতেন না। প্রতিবেদনে বলা হয়েছে যে, তিনি এই প্রক্রিয়া চলাকালীন ভিডিয়ো গেমের রিমোটের ব্যবহার করেছিলেন, তাতে যে কোনও ধরনের সমস্যার সমাধান হচ্ছিল। তাই সেটির অবদানও গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: USA: মাতৃগর্ভেই শিশুর মস্তিষ্কে অস্ত্রোপচার, চিকিৎসা বিজ্ঞানে যুগান্তকারী পদক্ষেপ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest