Site icon The News Nest

Zombie Virus: জেগে উঠছে 48,500 বছরের হিমায়িত ‘জম্বি ভাইরাস’, রিপোর্টে চাঞ্চল্য

zombie
the news nest:  করোনা ভাইরাসের (Conora Virus) আতঙ্ক যেতে না যেতেই নতুন করে এক মহামারি ভাইরাসের আশঙ্কা ছড়িয়েছে বিশ্বজুড়ে। ৪৮৫০০(48,500) বছর ধরে রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলে সমায়িত রয়েছে সাংঘাতিক ‘জম্বি ভাইরাস’ (Zombie Virus)। যা পুনরুজ্জীবিত হওয়ার আশঙ্কা করছেন ইউরোপীয় গবেষকরা। এই ভাইরাস বিশ্বে করোনা ভাইরাসের মতই দাপিয়ে বেরাবে বলেই আশঙ্কা তাঁদের।

ইউরোপীয় গবেষকরা রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের পারমাফ্রস্ট থেকে সংগৃহীত নমুনা পরীক্ষা করে এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন।বিজ্ঞানীরা মনে করছেন, জলবায়ু পরিবর্তনের কারণে প্রাচীন পারমাফ্রস্ট গলানো মানুষের জন্য একটি নতুন হুমকি হতে পারে। গবেষকদের মতে যারা প্রায় দুই ডজন ভাইরাসকে পুনরুজ্জীবিত করেছিল। যার মধ্যে এটি হ্রদের নীচে ৪৮৫০০ বছরেরও বেশি আগে হিমায়িত ছিল।

রাশিয়া, জার্মানি, ফ্রান্সের গবেষকরা খতিয়ে দেখেছেন এই ভাইরাসের ইনফেকশন অনেক বেশি জটিল সমস্যার। অনেক পুরনো পারমাফ্রস্ট থেকে অপিরিচিত ভাইরাস বেরিয়ে আসতে পারে। যা ডেকে আনতে পারে সর্বনাশ। একটি আন্তর্জাতিক স্তরের আর্টিকলে এই দাবি করা হয়েছে। সবচেয়ে বড় বিষয় হচ্ছে, এটা কতদিন ইনফেকশন ছড়াবেকীভাবে এর মোকাবিলা করা হবে? তার আঁচ করা কঠিন। সেটিই সব থেকে উদ্বেগের বিষয়। শুধু তাই নয়, এই পারমাফ্রস্ট উন্মুক্ত হয়ে যাওয়ার ফলে মিথেনের মতো গ্রিনহাউস গ্যাস ছড়াতে পারে।

Exit mobile version