Sundar Pichai, five others booked for copyright infringement after filmmaker Suneel Darshan files FIR

কপিরাইট বিতর্ক, গুগল সিইও সুন্দর পিচাইয়ের বিরুদ্ধে FIR বলি পরিচালকের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

৭৩ তম সাধারণতন্ত্র দিবসে (Republic Day) পদ্মপ্রাপকদের যে তালিকা ঘোষণা করা হয়েছে তাতে রয়েছেন গুগলের (Google) সিইও সুন্দর পিচাই (Sundar Pichai)। পদ্ম ভূষণ পাচ্ছেন তিনি। বুধবার সেই সুন্দরের বিরুদ্ধে কপিরাইটের মামলায় এফআইআর (FIR) দায়ের হল মুম্বইয়ে(Mumbai Police books Google CEO Sundar Pichai)।

গুগলের সিইও-র বিরুদ্ধে এফআইআর দায়ের করেছেন বলিউডের প্রখ্যাত পরিচালক সুনীল দর্শন (Sunil Dharshan)। গুগলের আরও পাঁচ কর্তা তথা কর্মীদের বিরুদ্ধেও এফআইআর দায়ের করেছেন তিনি(On directions of a court, Mumbai Police books Google CEO Sundar Pichai &5 other company officials for Copyright Act violation)। আদালত অনুমতি দেওয়ার পরেই এই এফআইআর দায়ের হয়েছে। ইউটিউবে (YouTube) তাঁর সিনেমা ‘এক হাসিনা থি এক দিওয়ানা থা’-র (Ek Haseena Thi Ek Deewana Tha) আপলোড করে কপিরাইট আইন লঙ্ঘন করা হয়েছে বলে অভিযোগ করেছেন সুনীল।

চিত্র পরিচালক সুনীল দর্শন তাঁর অভিযোগে জানান যে, গুগল অননুমোদিত ব্যক্তিদের ইউটিউবে তাঁর ছবি ‘এক হাসিনা থি এক দিওয়ানা থা’ আপলোড করার অনুমতি দিয়েছে। তাঁর অভিযোগের ভিত্তিতেই মামলা।

সুনীল দর্শনের আইনজীবী আদিত্য জানিয়েছেন, “আমার মক্কলের ছবি বেআইনি ভাবে ইউটউবে আপলোড করা হয়েছে। অসংখ্য ভিউ হয়েছে। বিজ্ঞাপন থেকেও আয় করেছে গুগল।” তিনি আরও জানান, “এই বিষয়ে গুগলকে জানানো হলেও কোনও রকম ব্যবস্থা নেয়নি সংস্থাটি।”

তামিলনাড়ুর মাদুরাইতে জন্ম সুন্দর পিচাইয়ের। পড়াশুনা খড়গপুরের আইআইটি-তে। পরে পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেন তিনি। অ্যান্ড্রয়েডেও কাজ করেছেন সুন্দর পিচাই। পরে ২০১৫ সালে গুগলের সিইও হন এই অনাবাসী ভারতীয়। ২০০৪ সালে সুন্দর পিচাই গুগলে যোগ দেন। গুগল টুলবার ও ক্রোমে তাঁর ভাবনা জগদ্বিখ্যাত হয়।

ইউটিউবে ডিয়ার ক্লাস অব টোয়েন্টি টোয়েন্টি-তে তিনি জানিয়েছিলেন, প্রথমবার আমেরিকা যাওয়ার বিমানের টিকিটের জন্য এক বছরের বেতন খরচ করেছিলেন তাঁর বাবা। জীবনের এই সাফল্যের জন্য তিনি সৌভাগ্যের থেকেও বেশি প্রাধান্য দেন তাঁর প্রযুক্তির প্রতি টান ও ভালবাসাকে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest