Sunita Williams 3rd flight to space scrubbed

Sunita Williams: সিট বেল্ট বেঁধেও মহাকাশে যাওয়া হল না সুনীতার! কারণ কী?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শেষ মুহূর্তে বাতিল ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান নভশ্চর সুনীতা উইলিয়ামসের (Sunita Williams) মহাকাশ মিশন। মঙ্গলবারই তৃতীয় বারের জন্য মহাকাশে পাড়ি দেওয়ার কথা ছিল তাঁর। যদিও মহাকাশে ডানা মেলার আগেই স্থগিত হল মহাযাত্রা।

ভারতীয় সময় অনুযায়ী মঙ্গলবার সকাল ৮টা ০৪ মিনিট নাগাদ কেনেডি স্পেস সেন্টার থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশে রওনা দেওয়ার কথা ছিল বোয়িংয়ের সিএসটি-১০০ স্টারলাইনার স্পেস ট্যাক্সির। সেই মতো প্রস্তুতিও চলছিল জোরকদমে। সুনীতা এবং বুচ, দু’জনেই তৈরি হয়ে মহাকাশ যানে সওয়ার হয়েছিলেন। কিন্তু স্পেস ট্যাক্সিতে যান্ত্রিক গোলযোগ দেখা দেওয়ায় চিন্তায় পড়েন নাসার বিজ্ঞানীরা। শুরু হয় মেরামতির কাজ।

তবে শেষ পর্যন্ত ওই যানের মেরামতি সম্ভব হয়নি। ওড়ার ঘণ্টা দেড়েক আগেই অভিযান স্থগিত করে দিতে বাধ্য হয় নাসা। তার পরই স্পেস ট্যাক্সি থেকে বেরিয়ে আসেন সুনীতারা। নাসার তরফে জানানো হয়েছে, রকেটের দ্বিতীয় পর্যায়ের একটি ভাল্‌‌ভ খারাপ হয়ে যায়। সেই সমস্যা মেরামত করার চেষ্টা করা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত অভিযান বাতিল করতে হল।

স্পেস ট্যাক্সিকে মহাকাশে নিয়ে যাওয়ার দায়িত্বে ছিল ‘ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স এলএলসি’ (ইউএলসি)-র অ্যাটলাস-৫ রকেট। দীর্ঘ দিন ধরেই বেসরকারি উদ্যোগে বাণিজ্যিক ভাবে মহাকাশ সফরের প্রস্তুতি চলছিল। কিন্তু নানা প্রযুক্তিগত সমস্যায় ভুগছিল বোয়িং। নিরাপদে তারা মহাকাশে মানুষ পৌঁছে দিতে সক্ষম কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছিল। মঙ্গলবার সুনীতাদের অভিযান বাতিল হওয়ার পর সেই প্রশ্ন আবারও মাথাচাড়া দিয়ে উঠল।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest