Supermoon 2023: Check Date, Time and Where to Watch Full Sturgeon Moon

Super Moon 2023: আজ আকাশের দিকে তাকালেই দেখবেন ‘স্টার্জন মুন’, কেন এই নামকরণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জ্যোতির্বিদ্যায় প্রায়শই এমন অনেক ঘটনা ঘটে যা আমাদের অবাক করে। এর মধ্যে একটি হল সুপারমুন অর্থাৎ পূর্ণিমা দেখা। এই মাসে একবার নয় দুবার দেখা যাবে সুপারমুন। এটি একটি খুব বিরল উপলক্ষ হবে, যখন সুপারমুন এক মাসে দু-বার দেখা যাবে। প্রথম সুপারমুন দেখা যাবে ১ আগস্ট রাতে, আর দ্বিতীয় সুপারমুন দেখা যাবে ৩০ আগস্ট।

আজ চাঁদ সাধারণ দিনের তুলনায় আকারে অনেক বড় দেখাবে। কারণ এই দিনে চাঁদ পৃথিবী থেকে মাত্র ৩৫৭৫৩০ কিলোমিটার দূরে থাকবে, তাই একে সুপার মুন বলা হচ্ছে। ৩০ অগস্ট, চাঁদ পৃথিবীর কাছাকাছি আসবে এবং তাদের মধ্যে দূরত্ব হবে মাত্র ৩৫৭৩৪৪ কিলোমিটার। এটি একই মাসে দ্বিতীয় পূর্ণিমা হবে, তাই এটিকে ব্লু মুন বলা হচ্ছে।

আরও পড়ুন: World Hottest Day: ৩ জুলাই ইতিহাসের ‘সবচেয়ে উষ্ণতম’ দিন দেখল বিশ্ব! বাড়ছে চিন্তা

এ বছর দেখা যাবে ৪টি সুপার মুন। এর আগে জুন মাসেও একটি সুপার মুন দেখা গিয়েছিল, যার নাম ছিল স্ট্রবেরি মুন। কারণ এটি বিশ্বের বহু জায়গায় স্ট্রবেরি চাষের সময়ে ঘটেছিল। অগস্ট মাসে দ্বিতীয় এবং তৃতীয় সুপার মুন পড়ছে, যেগুলো স্টার্জন মুন এবং ব্লু মুন নামে পরিচিত। আপনি সেপ্টেম্বরে বছরের শেষ সুপার মুন দেখার সুযোগ পাবেন।

স্টার্জন চাঁদ মানে কী? অগস্ট সুপারমুন ঐতিহ্যগতভাবে স্টার্জন মুন নামে পরিচিত। স্টার্জন হল এক ধরনের মাছ, এবং সুপার মুনের নামটি বেছে নেওয়া হয়েছিল কারণ শত শত বছর আগে। গ্রেট লেক এবং লেক চ্যাম্পলেইন অগস্টের গ্রীষ্মের মাসগুলিতে এই স্টার্জনের মাছে ভর্তি থাকত। ‘জীবন্ত জীবাশ্ম’ নামে পরিচিত এই দৈত্যাকার মাছগুলি শতাব্দীর পর শতাব্দী ধরে খুব বেশি পরিবর্তিত হয়নি। দুঃখজনকভাবে, তাদের সংখ্যা বছরের পর বছর ধরে হ্রাস পেয়েছে, মূলত অতিরিক্ত মাছ ধরা এবং বাসস্থানের অভাবের কারণে। তবু এই নামটি চাঁদের সঙ্গে জুড়ে থেকে গিয়েছে।

আরও পড়ুন: Science News: লাগবে না ছুরি – কাঁচি, এবার আলো ও কণা দিয়েই হবে অস্ত্রোপচার, গবেষণায় নয়া পথের হদিশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest