Whatsaap কে টেক্কা ! জনপ্রিয়তার শীর্ষে টেলিগ্রাম

মাস্ক ৭ জানুয়ারি এ পরামর্শ দেওয়ার পর এক দিনে মার্কিন শেয়ারবাজারে অ্যাপটির মূল্য ছয় গুণ বেড়ে যায়।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফেসবুক মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফরম হোয়াটসঅ্যাপ নিজেদের গোপন নীতি পরিবর্তন করায় ব্যবহারকারীরা অনেকেই পাড়ি জমান অন্য মেসেজিং অ্যাপে। হোয়াটসঅ্যাপের প্রাইভেসি ইস্যুতে সবচেয়ে বেশি লাভবান হয়েছে টেলিগ্রাম। টেলিগ্রামের জনপ্রিয়তা এতটাই বেড়েছে যে, গত মাসে বিশ্বে ডাউনলোডের শীর্ষে ছিল নন-গেমিং অ্যাপটি।

মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ডেটা অ্যানালেটিক্স সংস্থা সেন্সর টাওয়ারের প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালের জানুয়ারিতে টেলিগ্রাম ৬ কোটি ৩০ লাখেরও বেশিবার ডাউনলোড হয়েছে। ভারতে ডাউনলোড হয়েছে সর্বাধিক ২৪ শতাংশ। এই ডাউনলোডের ফল টেলিগ্রামকে নবম স্থান থেকে গুগল প্লে স্টোরের শীর্ষ অবস্থানে যেতে সহায়তা করেছে।

আরও পড়ুন: কৃষক বিক্ষোভ নিয়ে টুইটারের সঙ্গে সংঘাত, বিকল্প ‘চাইনিজ’ অ্যাপ Koo-এর প্রচার বিজেপি নেতা- মন্ত্রীদের!

প্রতিবেদন বলছে, ২০২০ সালের জানুয়ারির হিসেবে এটি ৩ দশমিক ৮ গুণ বেশি ডাউনলোড হয়েছে। টেলিগ্রাম ইনস্টল করা দেশগুলোর মধ্যে ভারত ছিল ২৪ শতাংশ, তারপর ইন্দোনেশিয়া ১০ শতাংশ।

গত বছরের শেষের দিকে হোয়াটসঅ্যাপের তরফে নিয়ে আসা হয় নতুন নিয়ম, যা নিয়ে শুরু হয়েছিল তীব্র বিতর্ক। হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছিল যে ব্যক্তিগত তথ্য শেয়ার না করলে ব্যবহার করা যাবে না মেসেজিং অ্যাপটি। যদিও পরবর্তীতে কঠোর বিতর্কের জেরে জানানো হয়েছিল, কিছুদিনের জন্য স্থগিত রাখা হচ্ছে এই নতুন নিয়মের বিষয়টি। তারপর থেকেই বিকল্প হিসেবে ওঠে আসে টেলিগ্রাম।

মেসেজিংয়ের আরেক অ্যাপ সিগন্যাল এবং টেলিগ্রাম উভয়ই তাদের পরিষেবায় সর্বাধুনিক ‘অ্যান্ড-টু-অ্যান্ড অ্যানক্রিপশন’ বৈশিষ্ট্য থাকার দাবি করেছে এবং এটি বিনামূল্যে ডাউনলোড করা যায়।

হোয়াটসঅ্যাপের ব্যক্তিগত তথ্য নেওয়ার পদক্ষেপে অসন্তুষ্ট হয়ে বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক বিশ্বব্যাপী সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের সিগন্যাল ব্যবহারের অনুরোধ জানান। মাস্ক ৭ জানুয়ারি এ পরামর্শ দেওয়ার পর এক দিনে মার্কিন শেয়ারবাজারে অ্যাপটির মূল্য ছয় গুণ বেড়ে যায়।

আরও পড়ুন: ১ এপ্রিল থেকে খরচ বাড়ছে মোবাইলে কথা বলা এবং ইন্টারনেট ব্যবহারের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest