এই ৮ অ্যাপ ডাউনলোড করেছেন? তাহলে এখনই Unistall করুন,হাতিয়ে নিতে পারে OTP-সহ অন্য তথ্যও

গুগলকে অস্বস্তি ফেলতে আবারও হাজির হয়েছে ‘জোকার’ ম্যালওয়ার। সম্প্রতি গুগল স্টোরের আটটি অ্যাপ চিহ্নিত করেছে কুইক হিলস সিকিউরিটি ল্যাব। যে অ্যাপগুলিকে আষ্টেপৃষ্টে ধরে রেখেছে জোকার ম্যালওয়ার।

বিশেষজ্ঞদের বক্তব্য, জোকার  ম্যালওয়ার বরাবরই অ্যান্ড্রয়েড ডিভাইসে নিশানা করে থাকে। মাসকয়েকের ব্যবধানেই তা গুগল প্লে স্টোরে থাবা বসায়। কোড-সহ বিভিন্ন পদ্ধতির পরিবর্তন করে প্লে-স্টোরে হানা দেয়। শুধু তাই নয়, ক্রমাগত সেই ম্যালওয়ার পরিবর্তিত হয়ে থাকে। তার ফলে একবারেই ম্যালওয়ার-মুক্ত হয় না। যে ম্যালওয়ার মেসেজ, ফোন নম্বর, ফোনের তথ্য, ওটিপি-সহ গ্রাহকের বিভিন্ন তথ্য হাতিয়ে নেয়। যে আটটি অ্যাপকে চিহ্নিত করেছে কুইক হিলস সিকিউরিটি ল্যাব, তা ইতিমধ্যে গুগল প্লে স্টোর থেকে সরিয়ে নেওয়া হয়েছে। ওই আটটি অ্যাপ দেখে নিন – ১) Auxiliary Message, ২) Fast Magic SMS, ৩) Free CamScanner, ৪) Super Message, ৫) Element Scanner, ৬) Go Messages, ৭) Travel Wallpapers এবং ৮) Super SMS।

আরও পড়ুন : মাধ্যমিকে নম্বরে গরমিল হলে স্কুলের বিরুদ্ধে কড়া ব্যবস্থার হুঁশিয়ারি মধ্যশিক্ষা পর্ষদের

তবে যাঁরা ইতিমধ্যে সেই অ্যাপগুলি ডাউনলোড করে ফেলেছেন, তাঁরা নিজেরাই সেই অ্যাপ ডিলিট বা আন-ইনস্টল করে দিতে পারবেন। সেইসঙ্গে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যেহেতু জোকার ম্যালওয়ার ফিরে আসতে থাকে, তাই যে কোনও অ্যাপ ডাউনলোডের আগে সতর্ক থাকুন। নিয়মিত নিজের ফোন স্ক্যান করুন। অ্যাপ ডাউনলোডের আগে সেটির রেটিং এবং রিভিউ দেখে নিন। আর যদি দেখেন যে রেটিং কম এবং রিভিউয়ে খুব প্রশংসা করা হয়েছে, তাহলে সেগুলি ভুয়ো বলে ধরবেন।

কীভাবে নিজের ফোন থেকে অ্যাপ ডিলিট করবেন, দেখে নিন –

১) বিশেষজ্ঞরা জানিয়েছেন, গুগল প্লে-স্টোরে যান। ওই আটটির মধ্যে যে অ্যাপগুলি আপনার ফোনে আছে, সেগুলি গুগল প্লে-স্টোরে গিয়ে সার্চ করুন। তারপর আন-ইনস্টলে (Uninstall) ক্লিক করুন।

২) এছাড়াও আপনি হোম-স্ক্রিনে অ্যাপটির উপর বেশিক্ষণ ধরে প্রেস করে রাখুন। তারপর আন-ইনস্টল অপশন আসবে। তাতে ক্লিক করুন।

আরও পড়ুন : চালু হল PUBG বা Battlegrounds Mobile India, কীভাবে ডাউনলোড করবেন?