Twitter boss Elon Musk announces plan to charge USD 8 per month for `blue tick`

Twitter: ব্লু টিকের জন্য মাসে কত টাকা লাগবে? জানালেন টুইটারের নতুন মালিক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ট্যুইটারে ‘ব্লু ভেরিফিকেশন টিক মার্ক’ (Twitter Blue Checkmark) এবার থেকে কিনতে পারবেন ইউজাররা। তার জন্য খরচ লাগবে মাসে ৮ ডলার। মঙ্গলবার ট্যুইট করে একথাই ঘোষণা করেছেন জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইটের নতুন কর্ণধার ইলন মাস্ক (Elon Mask)।

টুইট করে তিনি লেখেন, ‘‘টুইটারে ব্লু টিক চিহ্নের জন্য যে পদ্ধতি মেনে চলা হয় তা ভাল নয়। সকলকে আরও ক্ষমতা দেওয়া হোক। ব্লু টিকের জন্য প্রতি মাসে দিতে হবে আট ডলার।’’ ইলন জানালেন, এ বার থেকে নিজের প্রোফাইলে ব্লু টিক ভেরিফিকেশনের জন্য টুইটার ব্যবহারকারীদের প্রতি মাসে আট ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৬৬১ টাকা) দিতে হবে। তিনি আরও জানালেন, জায়গা বিশেষে টাকার এই পরিমাণও বদলে যাবে।

বিভিন্ন দেশের ক্রয় ক্ষমতার উপর নির্ভর করে ব্লু টিকের দাম নির্ধারণ করা হবে বলে জানান মাস্ক। অ্যাকাউন্ট ভেরিফায়েড থাকলে (নামের পাশে ব্লু টিক থাকলে) ব্যবহারকারীদের ‘রিপ্লাই’কে অগ্রাধিকার দেওয়া হবে। এদিকে কোনও নাম করা ব্যক্তিত্ব হলে ব্লু টিকের পাশাপাশি ‘সেকেন্ডরি ট্যাগ’ থাকবে। মাস্কের কথায়, এই নয়া নিয়মের ফলে ক্রিয়েটারদের আয়ের উৎস তৈরি হবে। কেউ ‘মেনশন’ করলে বা ‘সার্চ’ করলেও ভেরিফায়েড অ্যাকাউন্টগুলি আগে দেখাবে।

আরও পড়ুন: ২৮ দিন নয়, পুরো ৩০ দিন মেয়াদ থাকতে হবে! টেলিকম সংস্থাগুলিকে কড়া নির্দেশ TRAI-এর

এদিকে কোনও ব্যবহারকারীর অ্যাকাউন্টে ব্লু টিক থাকলে তিনি লম্বা ভিডিয়ো বা অডিয়ো পোস্ট করতে পারবেন। অর্ধেকেরও কম বিজ্ঞাপন দেখতে হবে ভেরিফায়েড টুইটার ব্যবহারকারীদের। যারা টুইটারের সঙ্গে কাজ করতে চান, তারা ‘পেওয়াল বাইপাস’-র সুবিধা পাবেন।

 

সংবাদ সংস্থা সূত্রে খবর, নতুন নিয়ম আনার পরে টুইটার ব্যবহারকারীরা একটি সমীক্ষায় অংশগ্রহণ করছিলেন। ৮০ শতাংশ টুইটার ব্যবহারকারী জানিয়েছেন, তাঁরা এই সুবিধা পাওয়ার জন্য কোনও টাকা দিতে রাজি নন। ১০ শতাংশ টুইটার ব্যবহারকারী জানিয়েছেন তাঁরা টাকা দেবেন কিন্তু পাঁচ ডলারের (ভারতীয় মুদ্রায় ৪১৩ টাকা) বেশি নয়।

যদিও ইলন মাস্ক বুধবার টুইট করে জানিয়েছেন, যে যতই আপত্তি করুক না কেন, টাকার পরিমাণ একই থাকবে। গত বৃহস্পতিবার ৪,৪০০ কোটি ডলারের চুক্তি সম্পন্ন করে টুইটার কিনেছেন মাস্ক। তার টুইটার অধিগ্রহণের পরেই ছাঁটাই করা হয়েছে সংস্থার সিইও পরাগ আগরওয়াল-সহ সংস্থার শীর্ষ আধিকারিকদের।

আরও পড়ুন: Redmi Note 12 সিরিজের মেগা এন্ট্রি! 9 মিনিটে ফুল চার্জ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest