UPI payment becomes costlier merchant transaction over 2000 to carry 1 1 percent charge from 1 april

UPI লেনদেনে এবার গুনতে হবে অতিরিক্ত টাকা, লাগু হচ্ছে এপ্রিল থেকেই!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইউপিআইয়ের (UPI) মাধ্যমে লেনদেন ক্রমেই জনপ্রিয় হয়ে উঠেছে। এবার ইউপিআই লেনদেনের নিয়মে হতে চলেছে বড় বদল। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) জানিয়ে দিয়েছে, প্রিপেড পেমেন্ট ইন্সট্রুমেন্টস তথা PPI-এর মাধ্যমে ২০০০ টাকার বেশি লেনদেন হলেই দিতে হবে অতিরিক্ত চার্জ। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি তেমনই।

ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) এর তরফে জারি করা বিজ্ঞপ্তিতে 1 এপ্রিল থেকে 2,000 টাকার উপরে লেনদেনের উপর 1.1 শতাংশ সারচার্জ আরোপ করার পরামর্শ দেওয়া হয়েছে। তবে সাধারণ মানুষ না, আপাতত PPI লেনদেনকারী ব্যবসায়ীদেরই উপরেই বসছে চার্জ।

NPCI -এর পরামর্শ মতো, ওয়ালেট বা কার্ডের মতো প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্টসের ক্ষেত্রে এই চার্জ বহাল হচ্ছে। যা কিনা 2000 টাকার বেশি লেনদেনের ক্ষেত্রে 1.1 শতাংশ হারে। যদিও একাধিক ক্ষেত্রে এই হার নিয়ে এখনও অস্পষ্টতা রয়েছে। যেমন, 3000 টাকার লেনদেন হলে শুধুমাত্র 1000 টাকার উপরে 1.1 শতাংশ সারচার্জ দিতে হবে? নাকি পুরো 3000 টাকার উপরেই 1.1 শতাংশ হারে সারচার্জ দিতে হবে, তা এখনও স্পষ্ট নয়।

আরও পড়ুন: Infinix Zero Ultra: বড়দিনে বিক্রি শুরু 200 MP ক্যামেরার স্মার্টফোন, মাত্র 12 মিনিটে ফুল চার্জ

সহজ ভাষায় যদি PPI মডেলটি বুঝতে হয়, সেক্ষেত্রে বলা যেতে পারে কোনও ব্যবসায়ী বা ব্যক্তি যদি অনলাইনে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকার লেনদেন করে, তবে তার জন্য কোনও চার্জ নেওয়া হবে না। যদি কোনও UPI ওয়ালেট ব্যবহার করে 2000 টাকার বেশি লেনদেন করা হয়, সেক্ষেত্রে 1.1 শতাংশ হারে চার্জ দিতে হবে।

UPI লেনদেন যে ব্যয়বহুল হতে চলেছে, এই আশঙ্কা ছিলই। এবার ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন (NPCI) -এর সুপারিশ 30 সেপ্টেম্বর 2023 বা তার আগে পর্যালোচনা করা হবে বলেই জানা গিয়েছে। UPI লেনদেন দামি হওয়ার ফলে Google Pay, Phone Pay এবং Paytm-এর মতো ডিজিটাল লেনদেন ভিত্তিক পেমেন্টের খরচও বাড়বে।

আরও পড়ুন: Nokia Smartphone : ফোনের দাম ৭ হাজার টাকারও কম! লঞ্চ হল Nokia C12 Pro

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest