VLC Media Player banned; website and VLC download link blocked in India

VLC Media Player: দেশে নিষিদ্ধ ভিএলসি মিডিয়া প্লেয়ার, কেন এই পদক্ষেপ?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সিনেমাই হোক বা টিভি শো, ফোন বা ল্যাপটপে দেখার সময় অধিকাংশ মানুষই ভিএলসি প্লেয়ারেই ভিডিয়ো চালিয়ে দেখেন উন্নত মানে র চিত্র ও শব্দ শোনার জন্য। কিন্তু এবার থেকে আর চলবে না ভিএলসি মিডিয়া প্লেয়ার। ভারতে নিষিদ্ধ করে দেওয়া হল এই মিডিয়া প্লেয়ার। জানা গিয়েছে, দুই মাস আগেই নাকি কেন্দ্রের তরফে ভিএলসি মিডিয়া প্লেয়ারকে ব্লক করে দেওয়া হয়। এবার সম্পূর্ণরূপে নিষিদ্ধ করে দেওয়া হল এই সফটওয়্যার। তবে কেন হঠাৎ এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, সে সম্পর্কে এখনও কিছু জানানো হয়নি কেন্দ্রের তরফে। মুখ খুলতে নারাজ সফটওয়্যার প্রস্তুতকারক সংস্থাটিও।

কিছু প্রতিবেদনে বলা হয়েছে যে ভিএলসি মিডিয়া প্লেয়ারটিকে দেশে নিষিদ্ধ করা হয়েছে কারণ চিনা হ্যাকিং গ্রুপ সিকাডা সাইবার আক্রমণের জন্য এই প্ল্যাটফর্মটিকে ব্যবহার করছে। কয়েক মাস আগে, নিরাপত্তা বিশেষজ্ঞরা আবিষ্কার করেছিলেন যে সিকাডা একটি দীর্ঘকাল সাইবারট্যাকের পরিকল্পনা করছে। সেই ‘হামলার’ জন্য একটি ম্যালওয়্যার আপলোড করা হচ্ছে। যার জন্য ভিএলসি মিডিয়া প্লেয়ার ব্যবহার করা হচ্ছে। এই আবহে আইটি আইন, ২০০০-এর অধীনে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের আদেশ অনুসারে ওয়েবসাইটটি ব্লক করা হয়েছে।

আরও পড়ুন: Samsung Galaxy M13 Series: অটো ডেটা সুইচিং, র‍্যাম প্লাস- নতুন দুই ফোনের বিক্রি শুরু ২৩ জুলাই থেকে

যেহেতু এটিকে ‘সফট ব্যান’ হিসাবে অ্যাখ্যা দেওয়া হয়েছে, সেই কারণে প্রস্তুতকারক সংস্থা ও কেন্দ্রীয় সরকার-উভয়ের তরফেই সরাসরি এই মিডিয়া প্লেয়ারে নিষেধাজ্ঞা ঘোষণার বিষয়টি প্রচার করা হয়নি। তবে এবার থেকে আর ভিএলসি প্লেয়ার খোলা যাবে না। ভিএলসি মিডিয়া প্লেয়ারের ওয়েবসাইটের পাশাপাশি ডাউনলোডের যাবতীয় লিঙ্কও ব্লক করে দেওয়া হয়েছে। অর্থাৎ এবার কেউই কোনওভাবে এই মিডিয়া প্লেয়ার ব্যবহার করতে পারবে না। জিও, ভোডাফোন-আইডিয়া সহ একাধিক ইন্টারনেট প্রদানকারী সংস্থাও এই অ্যাপের ব্যবহার বন্ধ করে দিয়েছে বলে জানা গিয়েছে।

এর আগে ২০২০ সালে ভারত সরকার PUBG মোবাইল গেম, টিকটক, ক্যামস্ক্যানার এবং আরও অনেক শত শত চিনা অ্যাপ ব্লক করেছিল। এখন সরকার ভারতে PUBG মোবাইল ভারতীয় সংস্করণ BGMI ব্লক করেছে। এই গেমটি Google Play স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে। সরকারে আশঙ্কা, এই প্ল্যাটফর্মগুলি চিনে ব্যবহারকারীর ডেটা পাঠাচ্ছে। তাই এই অ্যাপগুলিকে ব্লক করা হয়।

আরও পড়ুন: WhatsApp: এবার ফোন নম্বর লুকিয়ে করুন চ্যাট, WhatsApp আনছে নয়া ফিচার

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest