বাড়িতে বসে টানা কাজ, জেনে নিন কীভাবে ঠাণ্ডা রাখবেন ল্যাপটপ…

একুশ শতকের তরুণ সমাজ এমনিতেই গ্যাজেট নির্ভর। তার মধ্যে ওয়ার্ক ফ্রম হোমের দাপটে ল্যাপটপ তো আমাদের নিত্যসঙ্গী।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

একুশ শতকের তরুণ সমাজ এমনিতেই গ্যাজেট নির্ভর। তার মধ্যে ওয়ার্ক ফ্রম হোমের দাপটে ল্যাপটপ তো আমাদের নিত্যসঙ্গী। সারাক্ষণই প্রায় মেশিন করে কিছু না কিছু কাজ করে চলেছেন সকলে।নাগাড়ে কাজ করার ফলে, ল্যাপটপ অস্বাভাবিক ভাবে গরম হয়ে যায়। তলার অংশে আচমকা হাত লেগে গেলে মন হয় যেন ছ্যাঁকা খেলেন আপনি। কিন্তু এই সমস্যা থেকে মুক্তির উপায় কী? রোজ ল্যাপটপ নিয়ে কাজ করতে বসার সময় ছোটখাটো কয়েকটা জিনিস মনে রাখলেই দেখবেন আপনার ল্যাপটপ আর গরম হচ্ছে না সেভাবে। ফলে মেশিন খারাপ হয়ে যাওয়ার আতঙ্কে থাকবেন না আপনি।

কী কী করা যেতে পারে?

১। চার্জে বসিয়ে ল্যাপটপে কাজ করবেন না। চার্জ শেষ হওয়ার আগে ইন্ডিকেটর পেলে চার্জে বসান। অথবা একটু খেয়াল রাখবেন যে ব্যাটারিতে চার্জ কতটা কমে গিয়েছে। একান্ত প্রয়োজন না থাকলে ল্যাপটপ চার্জে বসিয়ে কাজ করবেন না।

আরও পড়ুন: Realme C25: পকেটসই দামে 6000 mAh ব্যাটারি, 4 GB RAM

২। চেষ্টা করবেন টেবিল বা শক্ত কোনও সারফেসে ল্যাপটপ রেখে কাজ করতে। আমাদের অনেকেরই স্বভাব রয়েছে বিছানায় বসে বালিশ বা কুশন কিংবা বিছানার উপর ল্যাপটপ রেখে কাজ করা এর ফলে ক্যাপটপের তলার অংশ অতিরিক্ত গরম হয়ে যায়। তাই এই বদঅভ্যাস ত্যাগ করুন।

৩। ল্যাপটপ ঠাণ্ডা রাখার জন্য একটা কুলিং প্যাড কিনে নিন। তার উপর ল্যাপটপ বসিয়ে কাজ করুন। মাঝে মাঝে ল্যাপটপ খুলে ভিতরটা পরিষ্কার করতে পারলে ভাল। তবে এ ব্যাপারে দক্ষ লোক না থাকলে করার প্রয়োজন নেই। তার ফলে হিতে বিপরীত হতে পারে।

৪। যেখানে কাজ করতে বসছেন, তার আশপাশে ফ্যান থাকলে ভাল। এক্ষেত্রে টেবিল ফ্যান বা পেডিস্টাল ফ্যান কিংবা এসি থাকলে সবচেয়ে ভাল হয়।

৫। একটানা ল্যাপটপ চালাবেন না। নাগাড়ে কাজ করার পরিবর্তে মাঝে মাঝে একটু বিরতি নিয়ে কাজ করুন। কিছুক্ষণের জন্য হলেও ল্যাপটপ বন্ধ রাখুন।

আরও পড়ুন: ফোনে নেটের স্পিড কম? স্পিড বাড়াতে এই উপায়গুলি মেনে চলতে পারেন!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest