What is the digital rupee announced by nirmala sitharaman in union budget

Budget 2022: কেন্দ্রীয় বাজেটে ডিজিটাল মুদ্রার ঘোষণা, জানুন CBDC আসলে কী?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতে চালু হবে নিজস্ব ডিজিটাল মুদ্রা। যার নাম হবে সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি (সিবিডিসি)। এ দিন কেন্দ্রীয় বাজেটে ডিজিটাল মুদ্রা চালুর ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

কে সিবিডিসি চালু করবে?

দেশের নিজস্ব ডিজিটাল মুদ্রা আনবে আরবিআই। এই অর্থবর্ষ থেকেই সিবিডিসি চালু হবে। সরকারের পরিকল্পনা মতো ব্লকচেন প্রযুক্তি ব্যবহার করেই চালু হবে ডিজিটাল মুদ্রা বা কারেন্সি।

সিবিডিসি কী?

সিবিডিসি হল নগদ টাকার একটি ডিজিটাল আকার, যা দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক দ্বারা জারি করা আইনি টেন্ডার। এটি নগদ মুদ্রার মতই বিনিময় যোগ্য মুদ্রা। আরবিআই-য়ের ডিজিটাল কারেন্সি, ফিয়াট মুদ্রার মতোই হবে বলে জানা গিয়েছে।

ডিজিটাল কারেন্সি হল এমন একটি অর্থ যা মূল মুদ্রার ডিজিটাল আকার। ব্যবহারকারীর কাছে একটি মোবাইল অ্যাপ ও অনলাইন ওয়ালেট থাকলেই এই মুদ্রা লেনদেন করা যাবে। নগদ ১০০ টাকা ও ডিজিটাল ১০০ টাকার মধ্যে কোনও পার্থক্য থাকছে না। দু’টির মানই সমান। শুধু একটি নগদ ও একটি ডিজিটাল।

সিবিডিসি কেন প্রয়োজন?

ইনভেস্টোপিডিয়া অনুযায়ী, ডিজিটাল মুদ্রার মূল লক্ষ্যই হল টাকার লেনদেন আরও সহজ পদ্ধতিতে করা।
পাশাপাশি এই সাহায্যে প্রথাগত ব্যাঙ্কিং ব্যবস্থা নিয়ন্ত্রণ করা যাবে বলে মনে করা হচ্ছে।

অনেকের মতে, সিবিডিসি-র সাহায্যে আর্থিক পরিষেবায় বড় ক্ষেত্র উন্মোচিত হতে পারে। প্রত্যন্ত অঞ্চল যেখানে ব্যাঙ্কিং পরিষেবা নেই বা দ্রুত কোনও ব্যাঙ্ক তৈরি করা হবে কিনা তাও জানা নেই, সেইসব এলাকার মানুষও ডিজিটাল মুদ্রা লেনদেনের সুবিধা ভোগ করতে পারবে।

আরও পড়ুন: আসছে HTC Wildfire E2, শক্তিশালী ব্যাটারির পাশাপাশি থাকছে একাধিক নতুন ফিচার…

ক্রিপ্টোকারেন্সি ও সিবিডিসি কী একই?

ক্রিপ্টোকারেন্সি গোটা বিশ্বে জনপ্রিয়। কিন্তু তা কোনও ব্যাঙ্কিং পরিষেবার আওতাধীন নয়। সিবিডিসি ডিজিটাল মুদ্রার মধ্যে প্রথম, যা কেন্দ্রীয় ব্যাঙ্কের আওতায় তৈরি হচ্ছে। ফলে সিবিডিসি-র সঙ্গে বিটকয়েনের ক্রিপ্টোকারেন্সি তফাৎ রয়েছে।

বর্তমানে নানা ব্যবসায় লেনদেন হলেও ক্রিপ্টোকারেন্সিগুলির নগদ মুদ্রার সঙ্গে মিল নেই, এগুলি ব্যক্তিগতভাবে তৈরি করা সম্পদ। বেশিরভাগ দেশই ক্রিপ্টোকারেন্সিক্রিকে মান্যতা দেয়নি। কিন্তু সিবিডিসি হল দেশের নিজস্ব ডিজিটাল মুদ্রা, যা আনছে আরবিআই। অর্থাৎ সরকার দ্বারা অনুমোদিত।

বাজেটে ডিজিটাল কারেন্সি ঘোষণার মানে কী?

বাজেটে ডিজিটাল কারেন্সির কথা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণা মানে, ক্রিপ্টোকারেন্সি এবং অন্যান্য ভার্চুয়াল মুদ্রার বিষয়ে সরকারের অভিপ্রায়ের প্রকাশ। রিজার্ভ ব্যাঙ্ক বিভিন্ন সময়ে বিটকয়েন সহ একাধিক ক্রিপ্টোকারেন্সিগুলি মাধ্যমে আর্থিক তছরুপ, সন্ত্রাসবাদী কার্যকলাপে অর্থের জোগান, কর ফাঁকির উদ্বেগ প্রকাশ করেছে। যদিও ডিজিটাল মুদ্রার প্রয়োজন রয়েছে বলে কেন্দ্র মনে করেছে। যার জেরে আরবিআই দেশের নিজস্ব ডিজিটাল মুদ্রা আনছে।

আরও পড়ুন: Budget 2022: চলতি বছরেই শুরু 5G পরিষেবা, বাজেটে ঘোষণা অর্থমন্ত্রীর

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest