সাবধান! হ্যাক হতে পারে আপনার হোয়াটসঅ্যাপ, সতর্কবার্তা Kolkata Police-র

মূলত ওটিপি শেয়ার করেই বিপদে পড়ছেন ব্যবহারকারীরা। টার্গেট করা হচ্ছে মহিলাদের।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এ বার হোয়াটসঅ্যাপেও (WhatsApp) হানা সাইবার অপরাধীদের! অসতর্ক হলেই হ্যাকারদের নিয়ন্ত্রণে চলে যাচ্ছে অ্যাকাউন্ট। এ বিষয়ে কলকাতা পুলিশের গোয়েন্দা প্রধান মুরলীধর শর্মা টুইটে সতর্ক করেছেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের।

শুক্রবার কলকাতা পুলিশের ফেসবুক পেজে একটি ছবি পোস্ট করা হয়। ওই ছবিতে একটি লিঙ্ক এবং নম্বর কোড দেখা গিয়েছে। যা নিয়ে সতর্ক করে কলকাতা পুলিশ। সচেতনতার জন্য নেটমাধ্যমে তারা জানায়, ‘৫৫৪-৪১০ কোড উল্লিখিত কোনও লিঙ্ক ফোনে এলে শেয়ার করবেন না। পরিচিত কেউ পাঠালেও না। তার কারণ কিছু জালিয়াত এই পদ্ধতিতে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাক করতে পারে’। এ নিয়ে বেশ কিছু অভিযোগ জমা পড়েছে বলেও জানিয়েছে কলকাতা পুলিশ। তাই ওই কোড-সহ কোনও লিঙ্ক মোবাইল ফোনে এলে তা অন্যকে শেয়ার করতে নিষেধ করছে পুলিশ।

আরও পড়ুন: ভারতীদের জন্য সুখবর! নয়া প্রাইভেসি পলিসি না মানলে ডিলিট হচ্ছে না অ্যাকাউন্ট

পুলিশের মতে, বর্তমানে নেটমাধ্যমে বিভিন্ন জালিয়াতি চক্র সক্রিয়। একাধিক বিশ্বস্ত সংস্থার নাম করে ব্যবহারকারীদের লোভনীয় অফার দেওয়া হয়। অনেকে সেই ফাঁদে পা দেন। পরে দেখা যায় ওই ব্যক্তির মোবাইলে থাকা গোপনীয় তথ্য চুরি হয়ে গিয়েছে। অনেকে আবার আর্থিক প্রতারণার শিকারও হন। তাই অজানা সূত্র থেকে পাওয়া কোনও লিঙ্ক শেয়ার না করাই ভাল।

কয়েক দিন ধরে এ সংক্রান্ত বেশ কয়েকটি অভিযোগ জমা পড়েছে। তার পরেই নড়চড়ে বসে কলকাতা পুলিশ। কী ভাবে অপরাধ ঘটছে, তা খতিয়ে দেখা হচ্ছে। মূলত ওটিপি শেয়ার করেই বিপদে পড়ছেন ব্যবহারকারীরা। টার্গেট করা হচ্ছে মহিলাদের। যদিও এখনও পর্যন্ত কেউ গ্রেপ্তার হয়নি। প্রথমিক তদন্তে জানা গিয়েছে, হোয়াটসঅ্যাপের কোনও গলদ নেই। বিষয়টি গুরুত্ব দিয়েই দেখছেন গোয়েন্দারা।

আরও পড়ুন: Microsoft: বন্ধ হয়ে যাচ্ছে এক সময়ের জনপ্রিয় ওয়েব ব্রাউজার ‘ইন্টারনেট এক্সপ্লোরার’

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest