WhatsApp Introduces Flash Calls, Message Level Reporting Safety Features in India

ভারতে নতুন সুরক্ষা ফিচার চালু করল হোয়াটসঅ্যাপ, জানুন Latest Update

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইউজারদের নিরাপত্তার স্বার্থে ভারতে দু’টি নতুন সুরক্ষা সংক্রান্ত হোয়াটসঅ্যাপ ফিচার চালু করেছেন কর্তৃপক্ষ। ফ্ল্যাশ কল এবং মেসেজ লেভেল রিপোর্টিং, এই দুই ফিচার চালু করা হয়েছে। এর ফলে একটি নির্দিষ্ট মেসেজের মাধ্যমে অ্যাকাউন্ট রিপোর্ট করা সম্ভব হয়। হোয়াটসঅ্যাপের ফ্ল্যাশ কল ফিচার আসলে একটি এসএমএস ভেরিফিকেশন পদ্ধতি। হোয়াটসঅ্যাপে রেজিস্ট্রেশনের ক্ষেত্রে এই অপশন বাধ্যতামূলক করা হয়। ইউজারদের অ্যাকাউন্ট যাতে সুরক্ষিত থাকে, সেইজন্যই এই দুটো নতুন সিকিউরিটি ফিচার হোয়াটসঅ্যাপে চালু করা হয়েছে।

ফ্ল্যাশ কল ফিচারের ক্ষেত্রে ইউজারদের কাছে তাদের ফোন নম্বর ভেরিফাই করার অপশন দেওয়া হয়। নতুন ফোনে হোয়াটসঅ্যাপ ডাউনলোড করলে বা পুরনো ডিভাইসেই নতুন করে রি-ইনস্টল করলে একটি অটোম্যাটিক কল বা এসএমএসের মাধ্যমে ইউজারদের ফোন নম্বর ভেরিফাই করে নেওয়া হয়। কেবলমাত্র অ্যানড্রয়েড ইউজাররাই এই সুবিধা পেয়ে থাকেন। এক্ষেত্রে হোয়াটসঅ্যাপের তরফেই অটোম্যাটিক কল আসে এবং যে ফোন নম্বরে অ্যাকাউন্ট খোলা হয়েছে তা যাচাই করে নেওয়া হয়। এর ফলে আলাদা করে আর কোনও এসএমএস ভেরিফিকেশনের প্রয়োজন হয় না। হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের দাবি, অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার ক্ষেত্রে এর চেয়ে নিরাপদ উপায় আর একটিও নেই।

আরও পড়ুন: জনপ্রিয় এই ফিচারটি বন্ধ করছে Facebook, মুছে যাবে ইউজারদের লক্ষ লক্ষ ছবি!

মেসেজ লেভেল রিপোর্টিংয়ের ব্যাপারটা একটু আলাদা। যদি ইউজারের মনে যে কোনও অ্যাকাউন্ট থেকে বারবার তাঁকে বিরক্ত বা হেবস্থা করা হচ্ছে, তাহলে একটি নির্দিষ্ট মেসেজের ভিত্তিতে ওই সন্দেহজক অ্যাকাউন্টের বিরুদ্ধে রিপোর্ট করার সুযোগ পাবেন হোয়াটসঅ্যাপ ইউজাররা। একটি মেসেজের উপর একটু বেশি সময় ট্যাপ করে রাখলেই রিপোর্ট বা ব্লকের অপশন পাওয়া যাবে।

সাম্প্রতিক ট্রান্সপারেন্সি রিপোর্ট অনুযায়ী, শুধু সেপ্টেম্বর মাসে ২.২ বিলিয়ন অ্যাকাউন্ট নিষিদ্ধ বা ব্যান করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। বর্তমানে হোয়াটসঅ্যাপের প্রোফাইল ফটো থেকে শুরু করে লাস্ট সিন, স্ট্যাটাস— সব কিছুই নিরাপত্তার মোড়কে রাখা সম্ভব। এছাড়াও থাকছে টু-স্টেপ ভেরিফিকেশন পদ্ধতি। এর ফলে একটু বেশিই সুরক্ষিত থাকে ইউজারের অ্যাকাউন্ট।

আরও পড়ুন: প্লে স্টোরে ফের জোকার ভাইরাসের আগমন! আপনার ফোনে এই অ্যাপগুলি আছে নাকি?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest