Witness biggest Supermoon of 2022 TOMORROW, know why is it called Buck moon, when, where to watch

Supermoon 2022: বুধবার সন্ধ্যায় আকাশে উঠবে ‘বাক মুন’, অদ্ভুত এই নামের কারণ জানুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগামিকাল চাঁদকে ফের নতুন রূপে দেখা যাবে। আর চাঁদকে সেই নতুন রূপে দেখে স্বভাবতই মুগ্ধ হবেন সকলে। কারণ আগামীকাল আকাশে উঠবে সুপারমুন। শুধু তাই নয়, পৃথিবীর সবচেয়ে কাছে আসবে এই সুপার মুন।

গত বছর ১৪ জুন একবার সুপার মুন চোখে পড়ে। ওই সময় ‘স্ট্রবেরি মুন’ (Supermoon) বলে উল্লেখ করা হয় ওই ঘটনাকে। ওই ঘটনার এক বছর পর এবার ফের আকাশে দেখা যাবে সুপার মুন। জানা যাচ্ছে, বুধবার আকাশে যে সুপার মুন দেখা যাবে, পৃথিবী থেকে তার দূরত্ব হবে ৩,৫৭,২৬৪ কিলোমিটার। জুন মাসে দেখা গিয়েছিল ‘স্ট্রবেরি মুন’ আর জুলাইতে অপেক্ষা করে রয়েছে ‘বাক মুন’। জেনে নেওয়া যাক কখন এই অপরূপ সুন্দর চাঁদকে দেখা যাবে।

জুলাই মাসের এই চাঁদের রঙ হবে হালকা কমলা বর্ণের। বিশেষত ফ্রাঙ্কফুট, নিউ ইয়র্ক, ইস্তানবুল, বেজিংয়ের মানুষ আকাশের প্রান্তে এই অসামান্য চাঁদকে দেখতে পাবেন।  মার্কিন মহাকাশ বিজ্ঞান গবেষণা কেন্দ্র নাসার তথ্য অনুযায়ী, বুধবার ১৩ জুলাই এই চাঁদ দেখা যেতে চলেছে। এমন চাঁদ নিজের শোভা নিয়ে টানা তিনদিন আকাশে উজ্জ্বল থাকবে। উল্লেখ্য, চাঁদ যখন পৃথিবীর খুব কাছে চলে আসে, তখনই এমন ‘সুপার মুন’ দেখা যায়।

আরও পড়ুন: দেশে পরীক্ষামূলক ৫জি পরিষেবার সূচনা, প্রথম ফোন করলেন টেলিকম মন্ত্রী

সব চেয়ে বিশেষত্বপূর্ণ ব্যাপার হল– এদিন পূর্ণিমার চাঁদের থেকেও বেশি বড় দেখায় চাঁদকে! প্রায় ১০ গুণ বড়। ফলে চাঁদের ঔজ্জ্বল্যও ১০ গুণ বেশি হয়। পরিষ্কার আকাশে চাঁদের এই সৌন্দর্য অপূর্ব লাগে। চরাচর পূর্ণ করে জেগে থাকা এই জ্য়োৎস্নাময়ী রাত্রি প্রাকৃতিক সৌন্দর্যের অনন্য নিদর্শন।

কৌতূহল জাগতেই পারে যে কেন এই চাঁদকে বলা হয় ‘বাক মুন’? মূলত ইংরেজি ‘বাক’ শব্দের দ্বারা পুরুষ হরিণকে বোঝানো হয়। বহু পশ্চিমী দেশে এই সময়কালে হরিণের শিং বৃদ্ধি পেতে শুরু করে। আর সেই ঘটনা থেকেই এই চাঁদের নাম বাক মুন।  পরবর্তীকালে ২০২৩ সালে ৩ জুলাই এই বাক মুন দেখা যাবে।

আরও পড়ুন: Elon Musk: টুইটার কিনছেন না ইলন মাস্ক, বিশ্বের ধনীতম ব্যক্তির বিরুদ্ধে মামলার ‘হুঁশিয়ারি’

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest