Xiaomi smartphones will predict earthquakes in advance! New technology is coming

Xiaomi স্মার্টফোন দেবে ভূমিকম্পের আগাম পূর্বাভাস ! আসছে নয়া প্রযুক্তি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার ভূমিকম্পের (Earthquake) পূর্বাভাস দেবে স্মার্টফোন (Smartphone)! শাওমি ফোনে এই সুবিধা মিলতে চলেছে শিগগিরি। একটি ওয়েবসাইটের দাবি তেমনই। ওই ওয়েবসাইট থেকে জানা যাচ্ছে, চিনা এই সংস্থা এর জন্য একটি অত্যাধুনিক প্রযুক্তির পেটেন্টের আবেদন নিয়েছে।

এই নতুন পেটেন্টের নাম ‘মেথড অ্যান্ড ইকুইপমেন্ট ফর রিয়ালাইজিং সিসমিক মনিটরিং অফ মোবাইল ডিভাইসেস’। এই পেটেন্ট থেকে এমন এক প্রযুক্তির কথা জানা যাচ্ছে, যা ভূকম্পনের গতিবিধি নজরে রাখবে। আর ভূমিকম্পের আশঙ্কা থাকলেই তা জানিয়ে দেবে। ফলে আগে থেকে সাবধান হতে পারবেন ইউজাররা। সরে যেতে পারবেন নিরাপদ স্থানে।

প্রতি বছরই ভূমিকম্পে বহু সম্পতির ক্ষয়ক্ষতি ও প্রাণহানির ঘটনা ঘটে। যদি সত্যিই এই নতুন প্রযুক্তি থেকে এমন পূর্বাভাস দেওয়া সম্ভব হয়, তাহলে যে স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য তা দারুণ এক ‘উপহার’ হয়ে উঠবে তাতে সন্দেহ নেই। এযাবৎ কোনও স্মার্টফোনে এই ধরনের সুবিধা পাওয়া যায়নি। কার্যত এক ‘বিপ্লব’ তৈরি হবে স্মার্টফোনের দুনিয়ায়। উল্লেখ্য, সারা পৃথিবীর প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যে তিন নম্বরে রয়েছে ভূমিকম্প। হিসেব বলছে, ১৯৯৫ থেকে ২০১৫- এই কুড়ি বছরে মোট প্রাকৃতিক বিপর্যয়ের ৮ শতাংশই ভূকম্পন। তালিকার প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে বন্যা ও ঝড়। তাদের পরিমাণ যথাক্রমে ৪৩ ও ২৮ শতাংশ।

এদিকে ফোল্ডেবল সিরিজের স্মার্টফোনের জন্য়ও নতুন পেটেন্ট পেশ করেছে শাওমি। কী আছে সেই পেটেন্টে? এক সংবাদমাধ্যমের অনুমান, মোবাইলের স্ক্রিন ও সাপোর্ট স্ট্রাকচার সংক্রান্ত কোনও নতুন প্রযুক্তিও আনতে চলেছে শাওমি। সব কিছু ঠিক থাকলে শিগগিরি শাওমির ফোনে মিলবে এই সব নতুন প্রযুক্তি। এর আগেও ফোল্ডেড স্মার্টফোনের নাগাড়ে ভাঁজ করা ও বন্ধের কারণে তৈরি হওয়া সমস্যার সমাধানেও একটি পেটেন্টে পেশ করেছিল এই চিনা শীর্ষস্থানীয় স্মার্টফোন নির্মাণকারী সংস্থা।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest