৪০০ বছর পর! আজ শনি-বৃহস্পতির মহামিলন, পশ্চিমবঙ্গ থেকে কখন-কোথায় দেখবেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বৃহস্পতি-শনির মহামিলন। কলকাতায় বসে এরকম মহাজাগতিক ঘটনার বিরল মুহূর্তের সাক্ষী থাকার সুযোগ পাবে শহরবাসী। সোমবার বৃহস্পতি (Jupiter) এবং শনি (Saturn) এতটাই কাছাকাছি আসবে যে বৃহস্পতির প্রায় পিছনে ঢাকা পড়ে যাবে শনি। খালি চোখে দেখলে মনে হবে একটাই গ্রহ।

মহাকাশে বৃহস্পতি থেকে শনির দূরত্ব প্রায় ৭০ কোটি মাইল। আগামিকাল এই দুই গ্রহের কৌণিক দূরত্ব হবে ০.১ ডিগ্রি বা ৬ মিনিট। ফলে টেলিস্কোপে বৃহস্পতির চারটি চাঁদ এবং শনির বলয়ও ধরা পড়বে। সূর্যের চারদিকে বৃহস্পতির প্রদক্ষিণ করতে সময় নেয় প্রায় ১১.৮৬ বছর। শনির লাগে ২৯.৫ বছর। প্রতি ১৯ বছর ৭ মাস পর বৃহস্পতি এবং শনি কাছাকাছি আসে। তবে এত কাছাকাছি আসা বিরল ঘটনা।

৪০০ বছর আগে ১৬২৩ সালে অর্থাৎ গ্যালিলিওর টেলিস্কোপ আবিষ্কার হওয়ার ১৩ বছর পর এরকম ঘটনা প্রত্যক্ষ করা গিয়েছিল। তারও আগে ১২২৬ সালে এরকম ০.১ ডিগ্রি কৌণিক দূরত্বে দেখা গিয়েছিল। যদিও তখন টেলিস্কোপ ছিল না। তার প্রায় ৮০০ বছর পর আজ এই মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকা যাবে। তারপর ২০৮০ এবং ২৪০০ সালে আবারও সেই ঘটনা ঘটবে।

আরও পড়ুন: নাগরিক পরিষেবা সংক্রান্ত যাবতীয় তথ্য মিলবে এই অ্যাপে, জেনে নিন খুঁটিনাটি

আজ সূর্যাস্তের পর চোখ রাখতে হবে দক্ষিণ পশ্চিম কোণে। এই প্রসঙ্গে ইন্ডিয়ান সেন্টার ফর স্পেস ফিজিক্সের অধিকর্তা ড. সন্দীপ চক্রবর্তী বলেন, ‘আকাশে আলাদা আলাদা করে টেলিস্কোপে বৃহস্পতি এবং শনি দেখা যায়। কিন্তু মহাকাশে দুটো গ্রহ একে অন্যকে প্রায় ঢেকে ফেলছে এ এক অদ্ভুত সুন্দর ঘটনা। আজ চাঁদের হাট বসবে বলা চলে। বিকেল ৫ টা ১৭ থেকে প্রায় সাড়ে ছ’টা পর্যন্ত ভালভাবে দেখা যাবে এই বিরল দৃশ্য। আমাদের সেন্টারের ছাদে ৭টি টেলিস্কোপের ব্যবস্থা করা হচ্ছে এই মহাজাগতিক ঘটনা প্রত্যক্ষ করার জন্য।’

কলকাতার সায়েন্স সিটি থেকে সেই মহাজাগজিক দৃশ্যের সাক্ষী থাকার সুযোগ পাবেন আগ্রহীরা। সোমবার বিকেল ৫ টা থেকে বিকেল ৫ টা ৪৫ মিনিট পর্যন্ত সায়েন্স সিটিতে টেলিস্কোপে সেই দৃশ্য দেখার সুযোগ মিলবে।

দিল্লির নেহরু প্ল্যানেটোরিয়ামের লাইভকাস্টিং করা হবে। তা দেখা যাবে https://nehruplanetarium.org/।  একইভাবে বেঙ্গালুরুর জওহরলাল নেহরু প্ল্যানেটোরিয়ামের ইউটিউব এবং ফেসবুক পেজে সেই ঘটনা দেখানো হবে।

বাইনোকুলার বা টেলিস্কোপ ব্যবহার করে সেই দৃশ্যের সাক্ষী থাকা যাবে।

উল্লেখ্য, আজ পৃথিবীর উত্তর গোলার্ধে দীর্ঘতম রাত এবং ক্ষুদ্রতম দিন সোমবার বিকেল ৪ টে ৫৮ মিনিটে কলকাতায় সূর্য অস্ত যাবে।

আরও পড়ুন: শীঘ্রই হোয়াটসঅ্যাপে পাবেন স্বাস্থ্য বিমা, মাইক্রো পেনশনের সুবিধা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest