রবিবার বিরল ‘ring of fire’ দেখবে কলকাতা! বছরের প্রথম সূর্যগ্রহণের সাক্ষী থাকবে ভারত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: রবিবার, ২১ জুন এক অভিনব মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চলেছেন উত্তর ভারতের পাশাপাশি কলকাতার বাসিন্দারাও। পূর্ণগ্রাস বা খণ্ডগ্রাস নয়, বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে ভারত থেকে। আকাশেই তৈরি হবে ‘ring of fire’ তবে ভারতের সব জায়গা থেকে এই গ্রহণ দেখা যাবে না। মূলত উত্তর ভারতের বিভিন্ন অঞ্চল থেকেই ২১ জুন এই দৃশ্য চাক্ষুষ করতে পারবে ভারতবাসী।

মোট তিন ধরণের সূর্যগ্রহণ দেখা যায়। পূর্ণ সূর্যগ্রহণ পৃথিবীর ছোট অংশ থেকে লক্ষ্য করা যায়। এই অবস্থা তৈরি হয় যখন সূর্য, চাঁদ ও পৃথিবী সরাসরি একই সরলরেখায় অবস্থান করে। দ্বিতীয়টি আংশিক সূর্যগ্রহণ, যখন সূর্য, চাঁদ ও পৃথিবীর অবস্থান এক সরলরেখায় থাকে না।

আরও পড়ুন: এসে গেল Android 11 Beta-র, কোন কোন ফোনে পাবেন, জানুন কী করে করবেন ডাউনলোড?

রবিবার পৃথিবী থেকে দেখা যাবে অ্যানিউলার বা বলয়গ্রাস সূর্যগ্রহণ। এই সময় চাঁদ পৃথিবী থেকে সবচেয়ে দূরে থাকে, জানিয়েছে নাসা। এই কারণে সূর্যের মুখ পুরোপুরি আড়াল করতে ব্যর্থ হয় চাঁদ। পরিবর্তে সূর্যের সামনে চাঁদকে দেখায় যেন এক জ্বলন্ত গোলকের মুখে ছোট মাপের ঢাকনার মতো। এর ফলে আকাশে থেকে দেখা যায় অপরূপ এক উজ্জ্বল বলয় বা ‘রিং অফ ফায়ার’।

একুশে জুন পৃথিবীর বেশ কিছু অংশ থেকেই দেখা যাবে এই অ্যানিউলার বা বলয়গ্রাস সূর্যগ্রহণ। সূর্যগ্রহণ শুরু হবে কঙ্গোতে, সর্বোচ্চ গ্রহণ দেখা যাবে ভারতে এবং গ্রহণ শেষ দেখা যাবে ফিলিপিন্সের আকাশে। সর্বোচ্চ গ্রহণ দেখা যাবে দুপুরে ১২টা ৪০ মিনিট ৬ সেকেন্ডে ভারতের যোশিমঠে।

এই সূর্যগ্রহণ মানুষকে খালি চোখে দেখতে নিষেধ করেছেন নাসার বিজ্ঞানীরা। এমনকী সানগ্লাস বা এক্স-রে প্লেটও ব্যবহার না করা ভাল। টেলিস্কোপের সাহায্যে দেখার ক্ষেত্রেও সাবধনতা অবলম্বন করতে বলেছে নাসা। পরিবর্তে পিনহোল প্রজেক্টর দিয়ে সাদা কাপড়ে ছায়া ফেলে গ্রহণ দেখা করা বলেছেন বিজ্ঞানীরা। এছাড়া গ্রহণ দেখার জন্য আই প্রোটেকশন গিয়ারও ব্যবহার করা যেতে পারে। এটি খালি চোখে দেখলে চোখ খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা তো থাকেই, এমনকী অন্ধত্ব আসার বিচিত্র নয়।

আরও পড়ুন: ফেসবুকের মতো ট্যুইটারেও এবার ‘‌স্টোরি’‌ দেওয়ার সুযোগ!‌ চলছে ট্রায়াল রান

Gmail 2

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest