অক্টোবরেই দুই পূর্ণ চাঁদ আকাশে! মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকতে চলেছে পৃথিবীবাসী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিরলের মধ্যে বিরলতম ঘটনা সাক্ষী থাকতে চলেছে মহাবিশ্ব। এই ২০২০ অনেক কিছুর সাক্ষী আছে। বেশির ভাগ খারাপ হলেও এবছর কিছু কিছু বিরল ঘটনাও ঘটছে। এই বছর এক মাসে দু দু’বার পূর্ণিমা। বিরলতম ঘটনার সাক্ষী হতে চলেছে গোটা দুনিয়া।

হ্যাঁ, এই চলতি মাসে ঘটতে চলেছে এমনই মহাজাগতিক ঘটনা। মুম্বইয়ের নেহরু প্ল্যানেটোরিয়ামের পক্ষ থেকে এই কথাই জানালেন অরবিন্দ পরাঞ্জপে। আকাশে একই মাসে যখন দুটি পূর্ণ চাঁদ দেখা যায়, তখন দ্বিতীয় চাঁদটিকে ‘ব্লু মুন’ বলা হয়। এই ‘ব্লু মুন’ কথাটি ক্যালেন্ডারের পরিভাষিক শব্দ। একই মাসে ব্লু মুন দেখতে পাওয়া সহজ ঘটনা নয়। এর থেকেই ইংরেজিতে একটি প্রবাদ বাক্য এসেছে, ‘ওয়ান্স ইন আ ব্লু মুন’ অর্থাৎ যা কদাচিৎ হয়। কিন্তু তা বলে এই নয় যে আকাশে নীল রঙের চাঁদ দেখতে পাওয়া যাবে।

আরও পড়ুন: আজীবনের জন্য Mute করতে পারবেন হোয়াটসঅ্যাপ চ্যাট, জেনে নিন নিয়ম

এ মাসে প্রথম ফুল মুন বা পূর্ণ চাঁদ দেখা গিয়েছিল পয়লা অক্টোবরে, হিসেব মতো এই ফুল মুন আবার দেখার কথা এক মাস পর।পনেরো দিনের ব্যবধানে তো অমাবস্যা আসার কথা। তাই এসেছে। কিন্তু আমাদের চাঁদ মামা এ বার আবার পূর্ণ রূপে প্রকাশ্যে আসবে আকাশে চলতি মাসের ৩১ তারিখ। ৭৬ বছর পর এক মাসে দু দু’বার পূর্ণিমা বিরলতম ঘটনা ঘটবে।

প্রায় তেরো বছর আগে অর্থাৎ ২০০৭ সালে জুন মাসে ব্লু মুন দেখা গিয়েছিল। কিন্তু এই বছরের ব্লু মুন যদি আপনি মিস করে যান, তাহলে কিন্তু আবার অনেক বছর অপেক্ষা করতে হবে। কারণ এরপর আবার ব্লু মুন দেখা যাবে ২০৫০ সালের সেপ্টেম্বর মাসে। ৩০ দিনের মধ্যে ব্লু মুন দেখা মোটেই খুব সাধারণ ব্যাপার নয়। সত্যি কি চাঁদের রঙ নীল তা ৩১ তারিখ আকাশে দেখলে বোঝা যাবে।

আরও পড়ুন: চাঁদের আলোকিত অংশে রয়েছে জল! এতদিনের ধারণা ভেঙে বিপ্লবিক আবিষ্কার নাসার

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest