Site icon The News Nest

চড়ছে উষ্ণতার পারদ, জেনে নিন বিভিন্ন ত্বকের যত্ন পদ্ধতি

skincare 1200 gettyimages

ওয়েব ডেস্ক: গ্রীষ্মের দাবদাহ এখন কে না অনুভব করছে? ‘উফ, কী গরম’—কয়েক দিন ধরে যে তাপমাত্রা, তাতে এ কথা অনেকেই বলছেন। তো, এই গরমে প্রশান্তি পেতে চাইলে খানিকটা খেয়াল রাখা চাই চুল ও ত্বকের দিকে। রূপ ভালো তো মন ভালো! সপ্তাহে অন্তত এক-দুই দিন সময় বের করে রূপচর্চা করতে পারেন।

তৈলাক্ত ত্বক

গরমে তৈলাক্ত ত্বক থেকে প্রচুর তেল বের হয়। ফলে ত্বক আরও গরম হয়ে যায়। ব্রণ দেখা দেয়। মুলতানি মাটি ১ চা-চামচ, গোলাপের পাপড়ির পেস্ট ১ চা-চামচ, গোলাপজল ১ টেবিল চামচ, কফিগুঁড়া ১ চা-চামচ ও মসুর ডাল ১ চা-চামচ একসঙ্গে মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিতে পারেন। ত্বকে লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে।

স্বাভাবিক ত্বক

মধু ১ চা-চামচ, গাঁদা ফুলের পেস্ট ১ চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ ও সয়াবিনগুঁড়া ১ চা-চামচ একসঙ্গে মিশিয়ে পেস্ট করে নিন। স্বাভাবিক ত্বককে স্বাভাবিক রাখতে হলেও যত্ন নিতে হয়। এই মিশ্রণ ত্বকে লাগাতে পারেন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

শুষ্ক ত্বক

গরমে শুষ্ক ত্বক আরও যেন খসখসে, শুষ্ক, প্রাণহীন হয়ে যায়। এর থেকে বাঁচার জন্য এই মিশ্রণ তৈরি করে নিতে পারেন। মধু ১ চা-চামচ, কাঠবাদামের পেস্ট ২ চা-চামচ, দুধ ২ চা-চামচ ও চন্দন ২ চা-চামচ। এই মিশ্রণ ত্বককে মসৃণ, কোমল ও উজ্জ্বল করে।

মিশ্র ত্বক

মিশ্র ত্বক গরমে তৈলাক্ত হয়ে ওঠে। আবার কখনো মুখের চামড়াও উঠতে থাকে। সে জন্য কচি ডাবের শাঁস, কমলার রস ১ চা-চামচ, বেসন ২ চা-চামচ ও কালিজিরার তেল দিয়ে মিশ্রণ তৈরি করে লাগাতে হবে। এতে ত্বক নরম ও উজ্জ্বল হবে।

আরও পড়ুন : একটু বাড়লেই ভাঙছে নখ ! মেনে চলুন এই ১০ টিপস

Exit mobile version