বাড়ে ত্বকের উজ্জ্বলতা, এছাড়াও রূপচর্চায় টমেটোর ৮টি ব্যবহার আপনার জানা আছে কী?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: বিপুল জনপ্রিয় টমেটো কিন্তু মোটেও এ দেশি নয়। লাল লাল লোভনীয় টমেটোর উৎপত্তি মেক্সিকোতে। এটা শীতকালীন সবজি হলেও এখন প্রায় সারা বছরই আমাদের রান্নাঘরের ফ্রিজে শোভা পায়। শুধুমাত্র খাওয়া ছাড়াও টমেটোর রয়েছে আরও সব অসাধারণ গুণাগুন ।

আমাদের ত্বক ও চুলের জন্যও টমেটো ভীষণ উপকারী। রূপচর্চা করেন না এমন মানুষ হয়তো বা খুঁজে পাওয়া যাবে কিন্তু নিজের স্কিন-টা ভালো রাখতে চান না এমন মানুষ পাওয়া ভার। তাই আপনি চাইলে ঘরে বসে শুধু ফ্রিজ খুলেই আপনার ত্বকটিকে বেশ ঝলমলে ও প্রাণবন্ত করে নিতে পারেন। চলুন জেনে নিই কিভাবে রূপচর্চায় টমেটোর ৮টি ব্যবহার জানা থাকলে আপনার ত্বককে সজীব করে নিতে পারবেন-

১. রোমকূপ বড় হয়ে গেলে ত্বকে সহজেই ময়লা ও জীবাণু প্রবেশ করে। আর এর থেকে ব্রণসহ নানা সমস্যা দেখা দেয়। এক টেবিল চামচ টমেটোর রস নিন, সাথে ২/৪ ফোটা লেবুর রস নিন। এবার তুলোতে করে মুখে সার্কুলার মোশন-এ ম্যাসাজ করুন। ১৫ মিনিট পরে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক লোমকূপ সঙ্কুচিত করতে সাহায্য করবে।

২. আপনার যদি অল্প ব্রণ থাকে তাহলে একটা টমেটো অর্ধেক করে গালে ঘষুন আর যদি বেশি ব্রণের সমস্যা থাকে তাহলে একটা টমেটো চটকে নিয়ে মুখে মাখুন এবং ১ ঘণ্টা রাখুন, জল দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার (moisturizer) লাগান। যতবার করা যায় করুন আপনার ব্রণগুলো বাধ্য হবে খুব দ্রুত শুকিয়ে যেতে।

৩. যদি আপনার ত্বক তৈলাক্ত হয় এবং ত্বকের তেলতেলে ভাব দূর করতে আপনি অনেক চেষ্টা করছেন তাহলে টমেটো আপনাকে এই মানসিক যন্ত্রণা থেকে মুক্তি দিবে দ্রুত। একটা ফ্রেস টমেটো চটকান এবং এর সাথে শসার রস যোগ করুন। তুলায় করে রোজ মাখুন, এটা আপনার ত্বকের তেল কন্ট্রোল (control) করে অ্যাসট্রিনজেন্ট (astringent)- এর কাজ করবে।

৪. মিশ্র ত্বকের জন্য টমেটো ও অ্যাভোক্যাডো-এর মিশ্রণ খুব ভালো কাজ করে। টমেটো ও অ্যাভোক্যাডো-এর ঘন প্যাক তৈরি করে ২০ থেকে ৩০ মিনিট লাগিয়ে রাখুন। তারপরে ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন। এটা আপনার ত্বককে শীতল ও নরম করবে।

tomato honey

৫. গরম কাল আসলেই রোদে পোড়া ত্বক একটি কমন সমস্যা হয়ে দাঁড়ায়। অর্ধেকটা টমেটো নিন, সাথে ২ টেবিল চামচ টক দই। মুখসহ যেসব স্থান রোদে উন্মুক্ত থাকে সেখানে মাখুন। ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন। টমেটো আপনার ত্বককে ঠাণ্ডা করবে সেই সাথে দই দিবে পর্যাপ্ত প্রোটিন ও নমনীয়তা।

আরও পড়ুন: লকডাউনের বিষণ্ণতা কাটাতে চান? সহজেই চোখের পাতায় এঁকে নিন রামধনু…

৬. উজ্জ্বল ত্বকের জন্য টমেটোর রসের সাথে মধু যোগ করুন এবং ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

৭. হোম মেইড ক্লিনজার (homemade cleanser) বানাতে পারেন টমেটো দিয়ে। সমপরিমাণ টমেটোর রস ও দুধ একটি বোতলে ভরে ফ্রিজে রাখতে পারেন। প্রতিদিন আঙ্গুল দিয়ে লাগিয়ে ১০ মিনিট রাখলেই পাবেন উজ্জ্বল ত্বক।

৮. এছাড়া এক্সফোলিয়েটর (Exfoliator) হিসেবেও টমেটো চমৎকার। টমেটো অর্ধেক করে কেটে চিনিতে ডুবিয়ে মুখে ঘষতে হবে ১০ মিনিট পরে ধুয়ে ফেলুন। ত্বকের মরা চামড়া উঠে ত্বক উজ্জ্বল হবে।

তবে হ্যাঁ, টমেটোতে আপনার আলার্জি আছে কি না, তা কিন্তু টেস্ট করে নিতে ভুলবেন না! প্রাকৃতিক টমেটো কানে লাগিয়ে ৫-১০ মিনিট রাখলে যদি আপনার কোনো ইরিটেশন (irritation) হয় তবে সেক্ষেত্রে আপনার প্রাকৃতিক টমেটো ব্যবহার না করাই ভালো।

আরও পড়ুন: কোয়ারেন্টাইনের সময়টা কাজে লাগান রুক্ষ চুলের যত্নে, রইল কিছু সহজ টিপস…

Gmail

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest