স্কিনকেয়ারে রাখতে পারেন ভিটামিন সি সিরাম, বানিয়ে নিন বাড়িতেই, রইল কিছু সহজ টিপস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ত্বকের সার্বিক সুস্থতার জন্য ভিটামিন সি-এর উপকারিতার কথা কে না জানে! মোমের মতো পালিশ করা, দাগহীন ত্বকের রহস্য লুকিয়ে রয়েছে ওই ভিটামিন সি-এর মধ্যেই!  ভিটামিন সি হল অ্যান্টি-অক্সিডান্টের ভাঁড়ার, ফলে ফ্রি র‍্যাডিক্যালের ক্ষতি থেকে ত্বক বাঁচাতে হলে ভিটামিন সি ছাড়া গতি নেই! শুধু তাই নয়, কোলাজেনের বৃদ্ধি ঘটিয়ে ত্বক টানটান সতেজ রাখতেও জুড়ি নেই ভিটামিন সি-র। ঝলমলে মসৃণ ত্বক আর সেই সঙ্গে মনকাড়া চনমনে সুগন্ধ, সব মিলিয়ে ভিটামিন সি মানেই একঝলক খুশির বাতাস!

ভিটামিন সি যুক্ত সিরাম ত্বকের বিভিন্ন সমস্যাকে দূর করতে সাহায্য করে। যেমন…

কোলাজেন উৎপাদন বাড়ায়

কোলজেন এমন একটা প্রোটিন যা কোষকে ভাল রাখে। ত্বকের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ভিটামিন সি ত্বকে কোলেজন উৎপাদন বাড়িয়ে তুলতে সহায়তা করে। এর ফলে বয়সের ছাপ ত্বকের ওপরে পড়ে না।

প্রায় সবধরনের ত্বকের জন্য নিরাপদ

তৈলাক্ত বা শুকনো যে রকমেক স্কিন টাইপ হোক না কেন, ভিটামিন সি সিরাম সবরকমের ত্বকের জন্যই নিরাপদ। হেলথলাইনের মতে, বেশিরভাগ লোকেরই ভিটামিন সি সিরাম ব্যবহার করার ফলে ত্বকে কোনওরকম বিরূপ প্রভাব পড়ে নি। খুব বেশি সংবেদনশীল ত্বকের ক্ষেত্রে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া প্রয়োজন।

কালো দাগ ও পিগমেন্টেশন কমাতে সাহায্য করে

মুখে কালো দাগ ও পিগমেন্টেশনের সমস্যাতে অনেকেই ভোগেন। এছাড়াও ব্রণর দাগও দীর্ঘদিন পর্যন্ত থেকে যায় মুখে, যার জন্য অনেকেই অস্বস্তি বোধ করেন। ভিটামিন সি এই সমস্যারগুলোর সমাধান করতে সক্ষম হয়। তাছাড়াও ত্বকের হারিয়ে যাওয়া জৌলুসকে ফিরিয়ে আনতেও সাহায্য করে ভিটামিন সি। মুখে নির্দিষ্ট অঞ্চলে মেলানিন উৎপাদন কমাতে সহায়তা করে।

ডার্ক সার্কেলকে কমিয়ে দেয়

অনেকসময় দীর্ঘদিন ধরে কাজের জন্য রাত জাগা বা অতিরিক্ত মানসিক চাপের জন্য রাতে ঘুম হয় না এলে চোখের নীচে দেখা যায় ডার্ক সার্কেল। ভিটামিন সি ডার্ক সার্কেল কমাতেও সাহায্য করে।

আরও পড়ুন: ব্রন নিয়ে কষ্ট পাচ্ছেন? এখন এক রাত্তিরেই তা দূর করা সম্ভব, কীভাবে জানতে চান?

ভিটামিন সি দিনের বেলা না মাখাই ভালো। বরং রাতে ঘুমোতে যাওয়ার আগে নাইট ক্রিমের সঙ্গেই মেখে নিন। রাতে আপনি যখন ঘুমোবেন, সেই সময় ভিটামিন সি আপনার ত্বকের কোলাজেন বাড়িয়ে তুলে ত্বক টানটান, তরুণ রাখবে।প্রথমেই মনে রাখা দরকার, খুব অল্প পরিমাণে ভিটামিন সি নিলেই কাজ দেবে। একগাদা নিয়ে নষ্ট করবেন না।

মুখ পরিষ্কার করে টোনার লাগিয়ে নিন, এর পর লাগান ভিটামিন সি যুক্ত সিরাম। ত্বক তা শুষে নিলে তারপর ময়শ্চারাইজার বা নাইট ক্রিম মেখে নেবেন। সারাদিনে একবার মাখলেই যথেষ্ট! রাতে ঘুমোতে যাওয়ার আগে সারা মুখে ফোঁটা ফোঁটা করে ভিটামিন সি সিরাম লাগিয়ে আঙুল দিয়ে ট্যাপ করে করে মুখের সঙ্গে মিশিয়ে দিন। সকালে উঠে মুখ ধুয়ে এসপিএফ মেখে নেবেন।

উপকরণ
• গোলাপজল
• ভিটামিন সি পাউডার (একে ‘এল-অ্যাসকর্বিক অ্যাসিড’ও বলে)
• ভেজিটেবল গ্লিসারিন
• কাচের শিশি

পদ্ধতি
• একটি বাটিতে ১ চা-চামচ গোলাপজলের সঙ্গে ভাল করে মিশিয়ে নিন এক চামচের এক-চতুর্থাংশ ভিটামিন পাউডার।
• এবার ১ চা-চামচ ভেজিটেবল গ্লিসারিন মেশাতে হবে এর সঙ্গে।
• বাটি ধরে পুরো মিশ্রণটি ফ্রিজে রেখে দিন।
• ব্যবহারের আগে, এই মিশ্রণের সঙ্গে কয়েক ফোঁটা অ্যালো ভেরা জেল মিশিয়ে নিতে পারেন।
(ত্বক যদি বেশি সেনসেটিভ হয়, সে ক্ষেত্রে ভিটামিন পাউডার আরও কম ব্যবহার করতে হবে।)

আরও পড়ুন: শীতে আর্দ্র রাখবে ঘি! জেনে নিন কী ভাবে ব্যবহার করবেন ত্বকে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest