বাজার চলতি ক্রিম বা লোশনে নয়, আপনার ত্বক উজ্জ্বল হবে ঘরোয়া উপাদানেই, জানুন…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: সময়টা অন্যরকম। অনেকদিন পেরিয়ে গেছে ঘরবন্দি এই সময়ের। তাই মনকে সবল রাখা জরুরি। ঘরে থাকার সময়গুলোকে উপভোগ করতে হবে নিজের মতো করে। মন সতেজ রাখার পাশাপাশি দরকার ত্বকের যত্ন।

তবে ত্বকের যত্ন নেওয়ার জন্য বা ত্বক উজ্জ্বল করার জন্য সবসময় বাজার চলতি জিনিসের উপর ভরসা না করাই ভালো। কোনো প্রোডাক্টই আপনাকে তথাকথিত ‘ফর্সা’ করতে পারবে না , আপনি যে বর্ণেরই হন না কেন, বিশ্বাস করুন আপনি সুন্দর। আর এই বিশ্বাস আপনাকে সুন্দর করবে, আত্মবিশ্বাসী করবে ভিতর থেকে। যা ফুটে উঠবে বাইরে থেকে। আর বাকিটুকুর জন্য চোখ বন্ধ করে ভরসা করুন ঘরোয়া উপাদানে।

ঘরে বসেই উজ্জ্বল ত্বকের মালকিন হওয়ার একদম সহজ ও দারুণ টিপস! এগুলো নিয়মিত মেইন্টেইন করে আপনিও হয়ে যান উজ্জ্বল, লাবণ্যময়ী ত্বকের অধিকারীনী।

প্রাকৃতিক ব্লিচ টমেটোর রস
জানেন কি, টমেটো আপনার ত্বকে প্রাকৃতিক ব্লিচের কাজ করে? আপনার ত্বককে উজ্জ্বল করে এক ধরণের শাইনিং ভাব এনে দিতে টমেটোর রসের জুড়ি নেই। তাই মুখে, গলায়, ঘাড়ে, হাতে, পায়ে নিয়মিত ব্যবহার করুন টমেটোর রস। গোটা একটা টমেটো পেস্ট করে মাখুন সব জায়গায়। রোজ সময় করে করুন। এটি রোজ যদি করতে থাকেন, তাহলে একমাসে দেখবেন ত্বকের আমূল পরিবর্তন। অয়লি ত্বক যাদের তারা শুধুমাত্র সপ্তাহে দুবার এটি ব্যবহার করবেন। আপনার ত্বকের পরিবর্তনটা আপনি নিজেই বুঝতে পারবেন কিছুদিনের মধ্যে।

লেবুর রস
লেবুর রসের সাইট্রিক এসিড আপনার ত্বকের উজ্জ্বলতাই শুধু বৃদ্ধি করে না, বরং ত্বককে স্থায়ীভাবে উজ্জ্বল করে তোলে।রাতের বেলায় ঘুমানোর আগে একটা লেবু রস করে ম্যাসাজ করে নিন। ঘন্টাখানেক পর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। তবে ভুলেও কিন্তু এটা দিনের আলোতে ব্যবহার করতে যাবেন না। সপ্তাহে তিনবার করে ট্রাই করুন। অয়লি ত্বক হলে একবার করে করুন সপ্তাহে।কারণ লেবুর রস লাগিয়ে আপনি রোদের মধ্যে গেলে ত্বকের রঙ উজ্জ্বল হওয়ার বদলে উল্টো কালো হয়ে যেতে পারে কিন্তু!

আরও পড়ুন: বর্ষাকালে ত্বকের কয়েকটি সাধারণ সমস্যা ও তার চটজলদি সমাধান

কাঁচা হলুদ ও দুধ ব্যবহার করতে পারেন
স্থায়ীভাবে উজ্জ্বল হতে চাইলে দুধের সাথে কাঁচা হলুদ মিশিয়ে খেতে হবে আপনাকে।এক গ্লাস দুধের সাথে এক টুকরো কাঁচা হলুদ বাটা মিশিয়ে নিন। অথবা বাটাবাটির ঝামেলায় যেতে না চাইলে আপনি এক গ্লাস দুধ গরম করতে বসিয়ে তার ভেতর এক টুকরো কাঁচা হলুদ দিয়ে দিতে পারেন। এবার দুধটা গাঢ় হলুদ রঙ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। হলুদ রঙ হয়ে গেলে দুধ নামিয়ে একটু ঠান্ডা করে, খেয়ে নিন। এভাবে শুধু দুধ আর হলুদ খেতে না চাইলে আপনি প্রয়োজন মতো চিনি বা মধুও মিশিয়ে নিতে পারেন। রোজ খাবেন নিয়ম করে। এই পানীয়টি নিয়মিত পান করলে আপনার ত্বক ভেতর থেকে হয়ে উঠবে উজ্জ্বল।

ত্বক পরিস্কার করতে মুলতানি মাটি বেশ উপযোগী
দুই টেবিল-চামচ মুলতানি মাটি, দুই টেবিল-চামচ গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। পুরো মুখ ও গলায় সমানভাবে লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর পরিস্কার পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

মধুর ফেসমাস্ক থাকবে সবার ওপরে
অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান সমৃদ্ধ এই উপাদানটি ত্বকের জন্য নানাবিধ উপকারিতা বহন করে। মধুর তৈরি ফেসমাস্কের জন্য দুই টেবিল চামচ মধুতে এক চা চামচ ওটস গুঁড়া ও আধা চা চামচ টকদই মিশিয়ে নিতে হবে। সকল উপাদান ভালোভাবে মেশানো হলে ত্বকে আলতোভাবে ম্যাসাজ করতে হবে। এরপর ৩০ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

আরও পড়ুন: চুলে বা মুখে কখনও কালো জিরের তেল লাগিয়ে দেখেছেন? এর কত উপকার জানেন?

Gmail 6
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest