নখ পাতলা হয়ে ভেঙে যাচ্ছে? জেনে নিন ঘরোয়া উপাদানে সুন্দর করে তোলার উপায়…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লকডাউনে ঘরের সমস্ত কাজের চাপ সামলাতে হয়েছে আপনাকে, বলা ভালো আপনার দুটি হাতকে। স্বাভাবিকভাবেই ডিটারজেন্ট, ডিশ ওয়াশিং পাউডার, ফিনাইলের মতো কড়া কেমিক্যালের সংস্পর্শে এসে ক্ষতিগ্রস্ত আর ভঙ্গুর হয়ে যাচ্ছে আপনার নখ। সহজে ভেঙে যাচ্ছে, পাতলা হয়ে যাচ্ছে, দেখতেও খারাপ লাগছে।

এমন পরিস্থিতিতে নখ মজবুত করে তুলতে ফের চোখ ফেরান আপনার রান্নাঘরের শেলফের দিকে। যেহেতু এখনও বেশ অনেকদিনই এভাবেই ঘরের কাজ করে যেতে হবে, তাই নখ মজবুত করে তোলা ছাড়া উপায় নেই। আর আপনার রান্নাঘরেই আছে এমন কিছু উপাদান যা সাহায্য করতে পারে আপনাকে। জেনে নিন এক্ষুনি!

অলিভ অয়েল আর লেবুর রস
পরিমাণমতো অলিভ অয়েলে কয়েক ফোঁটা পাতিলেবুর রস মেশান। রাতে ঘুমোতে যাওয়ার আগে দশ আঙুলের নখে ভালো করে তা দিয়ে মাসাজ করুন। সারা রাত মিশ্রণটা নখে লাগানো থাকবে। কিছুদিন লাগালে উপকার পাবেন।

অ্যাপল সিডার ভিনিগার
জলে অ্যাপল সিডার ভিনিগার মিশিয়ে 10 মিনিট নখ ডুবিয়ে রাখুন। অ্যাপল সিডার ভিনিগারে পটাশিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো নানান খনিজ উপাদান আছে যা নখের সংক্রমণ কমিয়ে নখ মজবুত রাখে।

আরও পড়ুন:  চোখের নিচের কালি মুছে যাবে ১ মিনিটে, ফলো করুন এই টিপস…

সৈন্ধব লবণ
বাটিতে জল নিয়ে তাতে খানিকটা সৈন্ধব লবণ ফেলে দিন। সঙ্গে যোগ করুন কয়েক ফোঁটা পাতিলেবুর রস। সপ্তাহে একবার এই মিশ্রণে নখ ডুবিয়ে রাখলে নখ আগের চেয়ে মজবুত হবে।

ভিটামিন ই
নখ শক্ত আর মজবুত করতে ব্যবহার করতে পারেন ভিটামিন ই অয়েল। একটা ভিটামিন ই ক্যাপসুল কেটে ভিতরের জেলটা বের করে নখে মাখুন। ভিটামিন ই ক্যাপসুল খেতেও পারেন।

hand spa beautiful hands with manicure flower 35048 286

পাশাপাশি নখ সুস্থ রাখতে কিছু বাড়তি সতর্কতাও মেনে চলতে হবে। রইল তেমনই কিছু টিপস।

নখ আর্দ্র রাখুন
প্রতিদিন বাসন মাজা বা কাপড় কাচার কাজ শেষ হলে হাত ধুয়ে মুছে খুব ভালো করে ময়শ্চারাইজার মেখে নিন। তাতে হাত আর নখ, দুইই ভালো থাকবে।

ঘরের কাজ করার সময় গ্লাভস পরুন
নখ সুরক্ষিত রাখতে ঘরের কাজ করার সময় ডিসপোজেবল গ্লাভস পরে নিতে পারেন।

ঘন ঘন নেল পলিশ বা রিমুভার ব্যবহার করবেন না
এই সময় যেহেতু ঘরের সমস্ত কাজই আপনাকে করতে হচ্ছে, তাই এমনিতেই নখের উপর বাড়তি চাপ পড়ছে। এই সময় যদি বারবার রং পালটে পালটে নেল পলিশ পরেন বা রিমুভার দিয়ে পালিশ তোলেন, তা হলে বাড়তি কেমিক্যাল নখের আরও ক্ষতি করে দেবে। তাই খুব ঘন ঘন নেল পলিশের রং পাল্টাবেন না, এড়িয়ে চলুন রিমুভারও।

রূপচর্চা সংক্রান্ত সব আপডেট এখন টেলিগ্রামে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন এখানে। https://t.me/thenewsnest

আরও পড়ুন: অপরিণত বয়সে শরীরে বলিরেখা বা বয়সের ছাপ পড়া নিয়ে চিন্তিত? জেনে নিন, বয়সের ছাপ পড়ার ৮টি কারণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest