এই শীতে উজ্জ্বল ত্বক পেতে ব্যবহার করুন কমলালেবুর খোসা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শীতের ফলের বাজার ভরে গিয়েছে কমলালেবুতে। ভিটামিন সি, ম্যাগনেশিয়ামে পরিপূর্ণ কমলালেবু খাওয়া কতটা উপকারী তা সকলে জানে। আজ জেনে নিন কমলালেবু খোসা কতটা উপকারী। কমলার খোসা রূপচর্চায় কতটা ব্যবহার হয় জেনে নিন।

১. স্ক্রাবার হিসেবে ব্যবহার করুন কমলার খোসা। গোলাপজলের সঙ্গে কমলালেবুর খোসার গুঁড়ো মিশিয়ে ত্বকে মেখে হালকা হাতে ঘষে নিন। উপকার পাবেন।

আরও পড়ুন: শীতে আর্দ্র রাখবে ঘি! জেনে নিন কী ভাবে ব্যবহার করবেন ত্বকে?

২. কমলার খোসা দিয়ে টোনার বানিয়ে মাখতে পারেন। প্রথমে একটি পাত্রে কমলার খোসা গুঁড়ো, অ্যালোভেরা জেল ও গোলাপ জল ভালোভাবে মিশিয়ে নিন। মেশানো হলে একটি ছাকনির সাহায্যে মিশ্রণটি একটি পরিষ্কার স্প্রে বোতলে ঢেলে নিন।

৩. বয়সের ছাপ চোখ-মুখ থেকে দূর করতে কমলার খোসা আর হলুদগুঁড়া মিশিয়ে মাখুন। রোদে কমলার খোসা শুকিয়ে নিন। সেই খোসা গুঁড়ো করে তার মধ্যে হলুদের গুঁড়ো মিশিয়ে গোলাপজল দিয়ে প্যাক বানিয়ে নিন। সপ্তাহে তিনবার মাখতে উপকার পাবেন।

৪. শীতে নরম ও উজ্জ্বল ত্বক পেতে কমলা লেবুর খোসা ও অ্যালোভেরা মিশিয়ে মাখুন। কমলার খোসার গুঁড়া অ্যালোভেরার জেলে মিশিয়ে সপ্তাহে তিনদিন মুখে মাখুন। ১০ মিনিট রেখে ধুয়ে নিন।

৫. ত্বকে তেলের ভারসাম্য বজায় রাখতে এবং ত্বককে মসৃণ, নরম করে তুলতে কমলালেবুর খোসার কোনও বিকল্প নেই। তবে কমলার খোসা সরাসরি ত্বকে প্রয়োগ করা যায় না। তাতে হিতে বিপরীত হতে পারে। ত্বকের জন্য তাজা কমলার খোসার সঙ্গে মুসুরের ডাল বেটে নিন। বেটে মিশ্রণটি নিয়মিত ত্বকে লাগান। এতে ত্বক মসৃণ তো হবেই, মুখের দাগও দূর হবে।

আরও পড়ুন: রুক্ষ ত্বকের দারুণ দাওয়াই গ্লিসারিন! জেনে নিন বিস্তারিত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest