সুন্দর ত্বক পান প্রাকৃতিকভাবেই! জানুন ত্বকের ধরণ অনুযায়ী মুলতানি মাটির ব্যবহার…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চীন আয়ুর্বেদ ও প্রাকৃতিক উপায়ে সৌন্দর্যচর্চা নিয়ে যাদের ঝোঁক আছে, মুলতানি মাটি তাদের কাছে নতুন কিছু নয়! রূপচর্চায় বহু আগের থেকেই মুলতানি মাটির ব্যবহার হয়ে আসছে। এর বহুবিধ উপকার ও গুনাগুণের জন্য এটি সৌন্দর্যপ্রিয় মানুষের কাছে অতি পরিচিত একটি নাম। কোমল ও সতেজ ত্বক পাওয়া থেকে শুরু করে মুখের অবাঞ্ছিত কালো দাগ এবং রোদে পোড়া ত্বক ঠিক করতে দারুণ কার্যকরী এই মুলতানি মাটি। চলুন জেনে নেই, ঘরোয়া রূপচর্চায় মুলতানি মাটির ব্যবহার ও উপকারিতা সম্পর্কে!

আরও পড়ুন: নখ পাতলা হয়ে ভেঙে যাচ্ছে? জেনে নিন ঘরোয়া উপাদানে সুন্দর করে তোলার উপায়…

১) অয়েলি স্কিন ভালো রাখার জন্য যতগুলো প্রাকৃতিক উপাদান আছে, তার মধ্যে মুলতানি মাটি বিশেষভাবে উল্লেখযোগ্য। এটি ত্বকের অতিরিক্ত তৈলাক্তভাব কমিয়ে ফেলতে সাহায্য করে।

২) এটি প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসাবে কাজ করে। অর্থাৎ ত্বকে জমে থাকা ডেড সেলস, ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর করতে কার্যকরী ভুমিকা রাখে।

৩) ব্রণের দাগ, সানট্যান, ব্লেমিশসহ যেকোনো কালো দাগ সারিয়ে তুলতে মুলতানি মাটির জুড়ি নেই।

৪) ত্বকের ইলাস্টিসিটি ধরে রাখতে কার্যকরী ভুমিকা রাখে এই মুলতানি মাটি। সেই সাথে হেলদি গ্লো নিয়ে আসে এবং ত্বকের রং উজ্জ্বল করে।

মুলতানি মাটির সাথে গোলাপ জল ও শসার রস মিশিয়ে ফেস প্যাক তৈরি করে নিন। এই প্যাকের প্রতিটি উপকরণই অয়েলি স্কিনের জন্য ভালো। ১০ থেকে ১৫ মিনিট মুখে রেখে ধুয়ে ফেলবেন। সপ্তাহে ১/২ বার ব্যবহার করতে পারেন এই প্যাকটি। হাতের কাছে যদি অ্যালোভেরা জেল, এসেনশিয়াল অয়েল বা গোলাপের পাপড়ি গুঁড়ো থাকে, তাহলে সেগুলোও মিলিয়ে দিতে পারেন। কোনো উপাদানে যদি আপনার এলার্জি থেকে থাকে, তাহলে সেটা বাদ দিতে হবে।

নরমাল টু ড্রাই স্কিনের যত্নে দই কিংবা দুধের সাথে মুলতানি মাটি মিশিয়ে প্যাক তৈরি করুন। ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। মধু, বেসন, অ্যালোভেরা জেল এগুলোও প্যাকে যোগ করতে পারেন। সপ্তাহে ১/২ বার ব্যবহার করুন এই প্যাকটি। এক্সফোলিয়েশনের জন্য আলতো হাতে ৫ মিনিট ম্যাসাজ করতে হবে। কিছুদিন ব্যবহার করলে আপনি নিজেই পার্থক্যটা বুঝতে পারবেন।

আরও পড়ুন: করোনার কারণে পার্লার যেতে ভয় পাচ্ছেন? রইল বাড়িতে ফেসিয়াল করার পদ্ধতি…

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest