রাতে ঘুমের আগে নিজের যত্ন নিন একটু, রইল ৯টি টিপ্‌স…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সারাদিন অফিস, ওয়ার্ক ফ্রম হোম, সংসারের চাপ সামলে রাতে ঘুমটা নিশ্চয়ই ভালই পায়? এদিকে সকালে উঠেও অনেক সময়ই মনে হয় তো যে শরীরটা ঠিক ফ্রেশ লাগছে না? জানেন কী, আপনি যখন ঘুমোচ্ছেন, তখনই কিন্তু আমাদের শরীর নিজেকে রিপেয়ার করার সমস্ত কাজটাই করে নেয়। তাই ঘুমোনোর আগে যদি নিজের জন্য একটু সময় বের করেন, তা হলেই দেখবেন সকালে উঠে কেমন ফ্রেশ লাগছে। আর সেই ফ্রেশ ভাবটা থেকে যাবে সারাদিনই। কী-কী করতে হবে? রইল ৯টি টিপ্‌স।

১. চোখের নীচে কালি পড়া নিয়ে অনেকেই মনে হয় খুব চিন্তায় আছেন? অফিসের কাজ হোক বা সিনেমা দেখা, রাত জাগাটা তো প্রায় রোজকার ব্যাপার হয়ে গিয়েছে! এ ক্ষেত্রে অ্যান্টি-রিংকল সিরাম বা নাইট ক্রিম দারুণ কাজ দিতে পারে। এইগুলো চোখের নীচে মাস্কের মতো লাগিয়ে রাখবেন। সারা রাত এই ক্রিম বা সিরাম আপনার চোখের যত্ন নেবে এবং কালি দূর করবে।

২. পা ফাটার সমস্যা থাকলে রাতে ঘুমনোর আগে পায়ের একটু যত্ন নিলে সকাল নাগাদ অবস্থার উন্নতি হবে। পেট্রোলিয়াম জেলি বা ময়শ্চারাইজ়ার পায়ে মেখে পাতলা সুতির মোজা পড়ে ঘুমিয়ে পড়বেন। সকালে দেখবেন দারুণ মসৃণ পা।

৩. ঘুমোনোর সময় চুল ভেঙে যাওয়া একটা ব়ড় সমস্যা। এর সমাধান করতে পারে বালিশের কভার। এমন কভার ব্যবহার করবেন যাতে চুল পিছলে যায়। এতে বালিশে চুল আটকে যাবে না এবং মাথা এদিক-ওদিক করলে ভেঙেও যাবে না।

আরও পড়ুন: ৪টি ঘরোয়া উপায়ে দূর করুন আন্ডারআর্ম, কনুই ও হাঁটুর কালো দাগ…

৪. ঠোঁটকে পুষ্ট এবং সজীব রাখতে রাতে ময়শ্চারাইজ়ার লাগিয়ে ঘুমানোর অভ্যাস করুন। সকালে ঘুম থেকে ওঠার পর যে ঠোঁট দেখতে পাবেন, বাইরে বেরনোর আগে তার আর বাড়তি যত্নের প্রয়োজনই পড়বে না।

৫. নখ এবং নখের আশপাশের ত্বকে হালকা নারকেল তেল মেখে নিন। ঘুমোনোর আগে এটা করলে নখ হবে ঝকঝকে এবং হেলদি।

৬. চোখের পাতা বড় করার কিছু সিরাম পাওয়া যায়। এগুলো রাতে ঘুমোনোর আগে ব্যবহার করতে পারেন। তা ছাড়া বাড়িতে ক্যাস্টর অয়েল থাকলে তাও লাগিয়ে নিতে পারেন। সকালে ঘুম থেকে ওঠার পর চোখ দুটো আরও আকর্ষক দেখাবে।

৭. রুক্ষ পা দুটোকে মসৃণ করার টিপস পেয়েছেন। একই কাজ দুটো হাতের জন্যও করতে পারেন। ব্রাউন সুগার এবং অলিভ অয়েল ব্যবহার করে স্ক্রাব বানিয়ে নিন। এগুলো দুই হাতে মেখে নিন। ধুয়ে নিয়ে ভিটামিন ই সমৃদ্ধ ক্রিম লাগিয়ে নিতে হবে। সকাল দেখবে মসৃণ এবং সুন্দর দুটো হাত রাতের চেয়ে অনেক ভাল দেখাচ্ছে।

৮. রোজ রাতে ঘুমোতে যাওয়ার আগে নিশ্চয়ই মুখে ক্রিম ব্যবহার করেন? এটি করার আগে মুখে ভিটামিন ই সমৃদ্ধ তেল লাগিয়ে নিন। এরপর ক্রিম ব্যবহার করুন। এর ফলাফল সকালেই বুঝতে পারবেন।

৯. পরের দিন কোথাও যাওয়ার থাকলেই ঠিক আগের রাতে মুখে হাজির হবে একটা পিম্পল! তবে ঘুমোনোর আগে মুখে যদি কোনও পিম্পল দেখে থাকেন, তাকে বাগে আনতে পারবেন কিন্তু এক রাতের মধ্যেই। এর উপর সামান্য দাঁত মাজার পেস্ট লাগিয়ে ঘুমিয়ে পড়বেন। মনে রাখবেন, জেল নয় কিন্তু, পেস্ট লাগাবে।

আরও পড়ুন: শুধু স্বাস্হ্য রক্ষায় নয়, ত্বক পরিচর্চাতেও কাজে লাগে গ্রিন টি! জেনে নিন কীভাবে ব্যবহার করবেন…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest