পুজোর আগে ত্বকের হারানো জেল্লা ফেরাতে চান? আপনার জন্য রইল শেহনাজ হুসেনের ১০টি টিপস

ত্বকের জন্য গ্লিসারিন খুব ভালো, এই জেনে আমরা গ্লিসারিন তো মেখে ফেলি। কিন্তু গ্লিসারিন কেন ভালো, কি জন্য ব্যবহার করা উচিত সেগুলো না জেনে ব্যবহার করা তো ঠিক নয়। আর সবচেয়ে বড় কথা হল, গ্লিসারিন কীভাবে মাখলে সবচেয়ে ভালো উপকার পাবেন সেটা জানা কিন্তু খুব দরকার। আর সেটা বলবেন বিখ্যাত বিউটি থেরাপিস্ট শেহনাজ হুসেন। তাই এবার শেহনাজ হুসেনের হাত ধরে গ্লিসারিন ব্যবহারের দশ দশটা টিপস জেনে তবেই গ্লিসারিন ব্যবহার করুন।

গ্লিসারিন আসলে কী করে?

আমাদের সকলেরই স্কিন ভালো রাখার জন্য স্কিনে ময়েশ্চার খুব দরকার। ময়েশ্চারই স্কিন টানটান রাখে। ফলে স্কিন থাকে জেল্লাদার আর সুন্দর। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই ময়েশ্চার হারিয়ে যায় বলেই স্কিন হয়ে যায় শুষ্ক, দেখা দেয় বলিরেখা। শীতকালে বাতাসে জলীয় বাষ্প কম থাকার জন্য ত্বকের ময়েশ্চার হারিয়ে তো যায়ই। এর সঙ্গে বাইরের কিছু বিষয়, যেমন এয়ার কন্ডিশন, অতিরিক্ত রোদ এই সবও ত্বকের ময়েশ্চার বা আর্দ্রতা কমে যাওয়ার জন্য দায়ী।

গ্লিসারিন এই আর্দ্রতা আবার ফিরিয়ে আনে আপনার স্কিনে। গ্লিসারিন শুধু যে আর্দ্রতা ফিরিয়ে আনে তা নয়, এটি ত্বক থেকে আর্দ্রতা বেরিয়ে যেতেও দেয় না। আর গ্লিসারিন বাইরে থেকে আর্দ্রতা টেনে এনে আপনার স্কিনে যোগান দেয়। গ্লিসারিনের এই গুণের জন্যই ময়েশ্চারাইজিং কোনও ক্রিম বা সিরামে গ্লিসারিন ব্যবহার করা হয়। সুতরাং গ্লিসারিন ব্যবহার সব দিক থেকে ভালো।

কী কী মাথায় রাখবেন?

১. তেলতেলে মুখেও ব্যবহার করা যায়

প্রথমত গ্লিসারিন মুখে মাখলে কোনও সমস্যা হয় না। গ্লিসারিন মুখের ড্রাই ভাব কমিয়ে আনে। রোজ নিয়ম করে ব্যবহার করলে আপনার মুখে যে বলিরেখা বা ফাইন লাইনস দেখা দিয়েছে সেটাও আস্তে আস্তে কমিয়ে দেয়। আস্তে আস্তে স্কিনের ময়েশ্চার ধরে রাখার ক্ষমতাও বাড়িয়ে দেয়। অনেকে ভাবেন তেলতেলে স্কিনে গ্লিসারিন ব্যবহার করলে মুখ আরও তেলতেলে হয়ে যায়। কিন্তু গ্লিসারিন তেলতেলে নয়, আর তাই মুখ তেলতেলে করে তোলে না। শীতকালে তৈলাক্ত ত্বকের মানুষদের ত্বক শুষ্ক হয়ে যায়। তখন তাঁরা গ্লিসারিন ব্যবহার করলে ভালো উপকার পাবেন।

২. র‍্যাশ কমাতেও দারুণ

গ্লিসারিনের একটা সাধারণ হিলিং বা আরাম দেওয়ার মতো উপাদান থাকে। তাই আপনার স্কিনে যদি র‍্যাশ, চুলকানি, লাল লাল হয়ে যাওয়ার মতো সমস্যা থাকে, তাহলে সেই সমস্যাও অনায়াসে কমে আসতে পারে গ্লিসারিনের জন্য।

আরও পড়ুন: চুল ওঠা বন্ধ করতে চান? জেনে নিন চুল শুকিয়ে নেওয়ার সঠিক উপায়…

আরও পড়ুন: রাতে ত্বকের বাড়তি যত্ন নিতে চাইছেন? বানিয়ে নিন নিজস্ব অ্যালো ভেরা জেল